আইফেল টাওয়ারে ৯০ হাজার ফরাসি

আইফেল টাওয়ারে ৯০ হাজার ফরাসি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফাইনাল মঞ্চে বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। এই ম্যাচ দিয়েই পর্দা নামবে বিশ্বকাপের একুশতম আসরের। এই ম্যাচ নিয়ে ফ্রান্স জুড়ে চলছে উৎসব। নিজেদের দেশের স্বপ্ন জয় একসঙ্গে দেখতে ৯০ হাজার ফরাসি সমর্থক হাজির হবেন আইফেল টাওয়ারের সামনে।

১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপ শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল ফ্রান্স। ২০০৬ সালে ফাইনালে উঠেও নিজিদের দ্বিতীয় শিরোপা ঘরে তুলতে ব্যর্থ হয় জিনেদিন জিদানের দল। আজ আরো একবার নিজেদের স্বপ্নের কাছে দাঁড়িয়ে ফরাসিরা। তাইতো আজ কোনো ভুল করতে নারাজ তারা।

দ্বিতীয় বারের মতো সোনালী শিরোপা নিয়েই আজ ঘরে ফিরতে বদ্ধপরিকল্প দিদিয়ের দেশমের দল।

ফাইনাল ম্যাচ নিয়ে প্যারিস মেরির পক্ষ থেকে ফ্রান্সের বিভিন্ন শহরে বড় পর্দায় খেলা দেখার আয়োজন হয়েছে। প্যারিসের আইফেল টাওয়ারের সামনে এমবাপ্পে-গ্রিজম্যানদের সমর্থন দিতে হাজির থাকবেন প্রায় ৯০ হাজার মানুষ। আইফেল টাওয়ারের সামনে চারটি বড় পর্দায় খেলা দেখানো হবে। ফাইনাল ম্যাচটি শুরু হবে ফ্রান্স সময় বিকাল পাঁচটায়। তাই দুপুর একটা থেকে সমর্থকরা প্রবেশ করতে পারবেন। তবে এই আয়োজনে প্রবেশ করা নিয়ে কিছু বিধি-নিষেধও রয়েছে। যেমন- বড় ব্যাগ নিয়ে সমাগমে প্রবেশ করা যাবে না। এছাড়া বিয়ার বা মদের বোতল ও নিষিদ্ধ যে কোনো জিনিস নিয়ে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। রাশিয়া বিশ্বকাপের শুরু থেকেই দারুণ করছে ফ্রান্স। গ্রুপ পর্ব থেকেই কিলিয়ান এমবাপে, এ্যান্টনি গ্রিজম্যান, পল পোগবা, রাফায়েল ভারানে কিংবা স্যামুয়েল উমতিতিদের মতো তরুণ প্রতিভাবান ফুটবলারদের গতি আর দুর্দান্ত পারফর্মেন্স দেখে মুগ্ধ গোটা ফুটবল দুনিয়া। বলা চলে নিজেদের ইতিহাসের সোনালী সময়টাতে ফরাসিরা।

লুজনিকির স্টেডিয়ামে আজ ফরাসিদের বিপক্ষে ‘আন্ডারগড’ হয়েই মাঠে নামবে ক্রোয়েশিয়া। কারণ অতীতের পাঁচ সাক্ষাতে কখনোই যে ফরাসিদের হারাতে পারেনি তারা। তবে এই ম্যাচটা যখন বিশ্বকাপের ফাইনাল, সেখানে ফেভারিট আর আন্ডারডগ বলে আসলে কিছু থাকে না। প্রতাপশালী ফ্রান্সকে ফেভারিট মেনে ক্রোয়েশিয়াও তৈরি নিজেদের স্বপ্ন জয়ের জন্য। সব মিলিয়ে ফরাসি সমর্থকরা দেখবেন তো দ্বিতীয় শিরোপা হাতে চ্যাম্পিয়ন ফ্রান্সকে? নাকি বিশ্বচ্যাম্পিয়নদের তালিকায় উঠবে ক্রোয়েশিয়া নামক একটি নতুন দেশ? সব প্রশ্নের উত্তর মিলবে আজ রাত নয়টায় লুজনিকির মাঠে!

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)