ইউরোপের যেসব দেশে বোরকা নিষিদ্ধ

প্রতীকী ছবি

ইউরোপের যেসব দেশে বোরকা নিষিদ্ধ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিশ্বের বেশ কিছু দেশে নেকাব ও বোরকা পরা নিষিদ্ধ। এই দেশগুলোর তালিকায় সম্প্রতি যোগ হয়েছে ডেনমার্কের নাম। দেশটিতে জনসম্মুখে নেকাব ও বোরকা পর নিষেধ।

এছাড়াও ইউরোপের বেশ কিছু দেশে বোরকা ও নেকাব নিষিদ্ধ করা হয়েছে।

কিছু কিছু দেশে আবার পুরো মুখ ঢাকা বোরকা নিষিদ্ধ করা নিয়ে চলছে ব্যাপক আলোচনা। ইতোমধ্যে প্রশ্ন উঠেছে, ধর্মীয় স্বাধীনতা না থাকায় এসব অঞ্চলে কি জঙ্গি তৎপরতা বাড়ছে?

চলুন জেনে নেয়া যাক, ইউরোপের কোন কোন দেশে বোরকা নিষিদ্ধ:

ফ্রান্স

ফ্রান্স ইউরোপের প্রথম দেশ, যেখানে বোরকা আইন করে নিষিদ্ধ করা হয়। ফ্রান্সে ৫০ লাখ মুসলমান বাস করে। তবুও ২০১১ সালের ১১ এপ্রিল এই আইন কার্যকর হয় দেশটিতে।

বোরকা বা নেকাব পড়লে জরিমানার বিধান রাখা হয়েছে ওই আইনে।

জার্মানি

জার্মানির রক্ষণশীল রাজনীতিকদের মধ্যে বোরকা নিষিদ্ধ করার দাবি উঠেছে। সিডিইউ দলের একাধিক রাজনীতিক স্কুল, সরকারি অফিস, আদালত ও গাড়ি চালানোর সময় বোরকা ও গোটা মুখ ঢাকা নেকাব পরা নিষিদ্ধ করতে চান। সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, প্রায় তিন-চতুর্থাংশ জার্মান প্রকাশ্যে বোরকাধারী নারীদের দেখতে নারাজ।

নেদারল্যান্ডস

২০১৫ সালে আইন করে নেদারল্যান্ডসে বোরকা নিষিদ্ধ করা হয়। বিশেষ করে জনসমক্ষে। অর্থাৎ স্কুল, হাসপাতাল, আদালত ইত্যাদির মতো জায়গায় বোরকা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা রয়েছে নেদারল্যান্ডসে।

স্পেন

পুরো স্পেনে অবশ্য বোরকা নিষিদ্ধ নয়, শুধুমাত্র কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনা শহর কর্তৃপক্ষ সেখানে বোরকা নিষিদ্ধ করেছে।

news24bd.tv

ব্রিটেন

ব্রিটেনে প্রচুর মুসলমান বাস করে। তাই সেখানে কোনো ইসলামি পোশাকের ওপর নিষেধাজ্ঞা নেই। তবে স্কুলগুলোতে নির্দিষ্ট পোশাক পরতে হয়। ২০০৭ সালে বেশ কয়েকটি হামলার পর স্কুল কর্তৃপক্ষ ঠিক করে, স্কুলে কেউ বোরকা বা নেকাব পরতে পারবে না।

ইতালি

ইতালির বেশ কয়েকটি শহরে নেকাব নিষিদ্ধ। উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর নোভারা কর্তৃপক্ষ সেখানে আইন করে বোরকা নিষিদ্ধ করেছে। ’৭০-এর দশকেই মুখ ঢেকে রাখা সব ধরনের ইসলামি পোশাকের ওপর নিষেধাজ্ঞা জারি করে ইতালি সরকার।

সুইজারল্যান্ড

২০১৩ সালে সুইজারল্যান্ডের ইতালিয় ভাষাভাষীদের এলাকা টিসিনোতে বোরকা নিষিদ্ধের ওপর ভোট হয়। নিষিদ্ধ করার পক্ষে পড়ে ৬৫% ভোট৷ এরপর ২৬টি শহরে বোরকা নিষিদ্ধ হয়। চলতি বছরের ১ জুলাই থেকে লুগানো, লোকারনো, মাগাদিনোসহ বেশ কয়েকটি এলাকায় বোরকা নিষিদ্ধ হয়। কেউ জনসমক্ষে বোরকা পড়লে ৯ হাজার ২০০ ইউরো পর্যন্ত জরিমানা হতে পারে।

বেলজিয়াম

২০১১ সালের জুলাইয়ে বেলজিয়ামেও নেকাব নিষিদ্ধ হয়। অর্থাৎ দেশটিতে কোনো নারী তার পুরো মুখ কাপড়ে ঢেকে রাখতে পারবে না।

অস্ট্রিয়া

দেশটির ক্ষমতাসীন জোট সরকার প্রকাশ্য স্থানে পুরো মুখ ঢাকা নেকাব নিষিদ্ধ করার ব্যাপারে একমত হয়েছে। স্কুল, কলেজ, অফিস ও আদালতে নেকাব পরার ওপর নিষেধাজ্ঞা জারি করতে একমত হয়েছে সরকারের শরীক দলগুলোও। এছাড়া যারা সরকারি চাকরি করেন, তাদের মাথায় স্কার্ফ, হিজাব কিংবা অন্যান্য ধর্মীয় প্রতীক পরার ওপর নিষেধাজ্ঞা আরোপের কথাও বিবেচনা করছে দেশটির ক্ষমতাসীন জোট সরকার।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর