জীবিত ব্যক্তিকে মৃত ঘোষণা!

প্রতীকী ছবি

জীবিত ব্যক্তিকে মৃত ঘোষণা!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলায় রমনী মোহন ঘরামী (৬২) নামে এক জীবিত ব্যক্তিকে নির্বাচন কমিশনের ভোটার তালিকায় মৃত ঘোষণার অভিযোগ পাওয়া গেছে।

পুনরায় ভোটার তালিকায় নিজের নাম অন্তর্ভুক্তির জন্য নির্বাচন অফিস, স্থানীয় চেয়ারম্যান, মেম্বার, চৌকিদারসহ বিভিন্ন লোকজনের দ্বারে দ্বারে ঘুরছেন তিনি।

উপজেলা নির্বাচন কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগে জানা যায়, রমনী মোহন ঘরামী, পিতা-মৃত পার্বতী চরন ঘরামী, মাতা-মৃত সুরবালা, গ্রাম- আওরাবুনিয়া, ওয়ার্ড-৭, ইউনিয়ন- আওরাবুনিয়া, কাঁঠালিয়া, ঝালকাঠি। তার ভোটার এলাকা নং- ১৬৮, ভোটার ফরম নং-৪২১৪৩৩১৫৯৬২০৭, এনআইডি নং-১৯৫৬৪২১৪৩৩১৫৯৬২০৭, জন্ম তারিখ-১৬/০৯/১৯৫৬ খ্রিস্টাব্দ।

কয়েক দিন আগে জরুরি কাজে ভোটার তালিকা প্রয়োজন হওয়ায় তাতে মৃত লিপিবদ্ধ দেখে হতবাক হন রমনী মোহন। পরে স্থানীয় নির্বাচন অফিস থেকে নির্বাচন কমিশনের ওয়েবসাইট চেক করেন তিনি। সেখানেও তার স্ট্যাটাসের পাশে মৃত লেখা! রমনীর অভিযোগ, একটি স্বার্থন্বেষী মহল পরিকল্পিতভাবে তাকে মৃত বানিয়েছে।

সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ সদস্য মো. অলিউর রহমান জানান, রমনী মোহন ঘরামী একজন হত দারিদ্র মুক্তিযোদ্ধা (গেজেট বিহীন)।

এ বছরের উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির তালিকায় তার নাম অন্তর্ভুক্ত রয়েছে। আবেদন পত্রে তিনি জাতীয় পরিচয় পত্র প্রদর্শনসহ স্বশরীরে সাক্ষাৎকার বোর্ডে উপস্থিত হয়েছেন।  

তিনি আরও জানান,রমনী মোহন ঘরামী পেশায় একজন পান বিক্রেতা। ২০১৬ সালে স্থানীয় নির্বাচনে ভোট দিতে গিয়ে তালিকায় নিজের নাম খুঁজে পাননি তিনি। এরপরেই তিনি খোঁজ নিয়ে জানতে পারেন, তাকে মৃত বানিয়ে দেয়া হয়েছে। ওই সময় মনে করা হয়েছিল মুদ্রণ জনিত ভুলে নাম বাদ পড়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা জয়ন্ত্রী রানী চক্রবর্তী জানান, নিয়মানুযায়ী ভোটার তালিকা থেকে নাম কর্তনের জন্য নিদিষ্ট ১২ নম্বর ফরম পূরণ করে কমিশনে পাঠানোর পর কর্তন হয়ে আসে। রমনী মোহন ঘরামীর বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করা হচ্ছে। ভুলবশত তার নাম বাদ পড়ে থাকলে পুনরায় তাকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।  


অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর