মেঘনা গ্রুপে বিয়োগ বিগপ্তি

প্রতীকী ছবি

মেঘনা গ্রুপে বিয়োগ বিগপ্তি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সুগার সাইট ফ্যাক্টরি কমপ্লেক্সের ফায়ার অ্যান্ড সেফটি ও নিরাপত্তার কাজে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে মেঘনা গ্রুপ। বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ৭ সেপ্টেম্বর প্রথম আলোয়। জানাচ্ছেন ফরহাদ হোসেন

মেঘনা গ্রুপের ফায়ার অ্যান্ড সেফটি বিভাগে ফায়ার ইন্সপেক্টর পদে ৮ জন, ফায়ার সুপারভাইজার পদে ২৪ জন ও ফায়ারম্যান পদে ১২১ জন নিয়োগ দেওয়া হবে। নিরাপত্তা শাখায় নিরাপত্তা ইন্সপেক্টর পদে ৮ জন, নিরাপত্তা সুপারভাইজার পদে ৩ জন এবং নিরাপত্তা গার্ড পদে নেওয়া হবে ১৭৬ জন।

আবেদনের যোগ্যতা
মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সিকিউরিটি বিভাগের ম্যানেজার আবুল হোসেন জানান, ফায়ার ইন্সপেক্টর পদে আবেদনের যোগ্যতা এসএসসি। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি। ভালো স্বাস্থ্যের অধিকারী হতে হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে অবসবপ্রাপ্ত কিংবা সেনা, নৌ বা বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত সিনিয়র ওয়ারেন্ট অফিসার বা ওয়ারেন্ট অফিসারদের অগ্রাধিকার দেওয়া হবে।

ফায়ার সার্ভিসের কাজে থাকতে হবে তিন বছরের অভিজ্ঞতা।

ফায়ার সুপারভাইজার পদে আবেদনের যোগ্যতা এসএসসি। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চিসহ ভালো স্বাস্থ্যের অধিকারী হতে হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অবসরপ্রাপ্ত লিডার কিংবা সেনা, নৌ বা বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত করপোরাল/সার্জেন্টরা অগ্রাধিকার পাবেন। ফায়ার সার্ভিসের কাজে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে ফায়ারম্যান পদে। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি এবং ভালো স্বাস্থ্যের অধিকারী হতে হবে। বয়স থাকতে হবে ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। ফায়ার সার্ভিসের কাজে অভিজ্ঞ ও অবসরপ্রাপ্ত ফায়ারম্যানদের অগ্রাধিকার দেওয়া হবে।

নিরাপত্তা ইন্সপেক্টর পদে আবেদনের যোগ্যতা এসএসসি। সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত সিনিয়র ওয়ারেন্ট অফিসার/ওয়ারেন্ট অফিসারদের অগ্রাধিকার দেওয়া হবে। একই পদে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। নিরাপত্তা সুপারভাইজার পদেও আবেদনের যোগ্যতা এসএসসি। সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত করপোরাল/সার্জেন্টরা অগ্রাধিকার পাবেন। সমপদে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। নিরাপত্তা গার্ড পদে অষ্টম শ্রেণি পাস হলেই চলবে। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি এবং ভালো স্বাস্থ্যের অধিকারী হতে হবে। বয়স থাকতে হবে ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। সমপদে এক বছরের কাজের অভিজ্ঞরা অগ্রাধিকার পাবে। সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সৈনিকরা অগ্রাধিকার পাবে।

মৌখিক পরীক্ষা
সরাসরি মৌখিক পরীক্ষা নেওয়া হবে। ৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে মৌখিক পরীক্ষা। চলবে ২৯ নভেম্বর পর্যন্ত। সরকারি ছুটির দিন ছাড়া অন্যান্য দিন সকাল ১০টায় উপস্থিত হয়ে মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া যাবে। মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রধান কার্যালয়ের মানবসম্পদ বিভাগের জ্যেষ্ঠ নির্বাহী রনি হোসেন জানান, পদ অনুসারে শিক্ষাগত যোগ্যতা, শারীরিক যোগ্যতা, আগের কাজের অভিজ্ঞতাসহ নানা দিক দেখা হয় মৌখিক পরীক্ষায়। কেন কাজ করতে চান সেটাও জানতে চাওয়া হতে পারে। মৌখিক পরীক্ষায় উপস্থিত বুদ্ধিমত্তাও যাচাই করা হয়। দায়িত্ব পালনের আগ্রহসহ জানতে চাওয়া হয় ফায়ার ও নিরাপত্তার কাজের জরুরি মুহূর্তের করণীয় সম্পর্কে। ইন্সপেক্টর ও সুপারভাইজার পদে নেতৃত্ব দেওয়ার সক্ষমতা নিয়ে প্রশ্ন করা হয়। ফায়ারম্যান ও নিরাপত্তা গার্ড পদে ডিউটি সম্পর্কে জানতে চাওয়া হয়। প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীদের অগ্রাধিকার দেওয়া হয়। জানতে চাওয়া হয় প্রশিক্ষণের বিষয়ে।

যা যা লাগবে
মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজ সঙ্গে নিতে হবে। লাগবে তিন কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, ইউনিয়ন/পৌরসভার চেয়ারম্যান বা ওয়ার্ড কমিশনারের দেওয়া নাগরিকত্বের সনদ, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, পূর্ণ জীবনবৃত্তান্ত, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদের সত্যায়িত ফটোকপি সঙ্গে রাখতে হবে।

বেতন-ভাতা ও সুযোগ-সুবিধা
ফায়ার ইন্সপেক্টর পদে মাসিক বেতন দেওয়া হবে ১৯০০০ টাকা, ফায়ার সুপারভাইজার পদে ১৪০০০ টাকা এবং ফায়ারম্যান পদে ১১৫০০ টাকা। নিরাপত্তা ইন্সপেক্টর পদে ১৬০০০ টাকা, নিরাপত্তা সুপারভাইজার পদে ১৪০০০ টাকা এবং নিরাপত্তা গার্ড পদে ১১৫০০ টাকা বেতন পাওয়া যাবে। নিরাপত্তা গার্ড পদে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সৈনিকরা বেতন পাবে ১২৫০০ টাকা। মাসিক বেতন ছাড়াও গ্রুপের নিয়ম অনুুসারে ওয়েলফেয়ার ফান্ড সুবিধা, উৎসব ভাতা, ছুটি, বার্ষিক ইনক্রিমেন্ট, পদোন্নতি, বিনা মূল্যে বাসস্থান, স্বল্পমূল্যে আহার ও গুরুত্বপূর্ণ পদের জন্য অতিরিক্ত ভাতা পাওয়া যাবে।

যোগাযোগ
সিকিউরিটি ব্রাঞ্চ হেডকোয়ার্টার (সুগার সাইট) মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, মেঘনাঘাট, সোনারগাঁ, নারায়ণগঞ্জ।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর