দাঁড়িয়ে প্রস্রাব করলেই মহাবিপদ!

দাঁড়িয়ে প্রস্রাব

দাঁড়িয়ে প্রস্রাব করলেই মহাবিপদ!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জীবনে শান্তি ও সুস্থতায় দাঁড়িয়ে প্রস্রাব করা থেকে বিরত থাকা জরুরি। ইসলাম দাঁড়িয়ে প্রস্রাব করা থেকে বিরত থাকতে নির্দেশ প্রদান করেছে। কারণ শান্তিপূর্ণ জীবনের জন্য সুন্নাতের অনুসরণ ও অনুকরণের বিকল্প নেই।

ইসলামের প্রতিটি হুকুমই মানুষের জীবনে উপকার বয়ে আনে।

অনেক সময় কল্যাণকর অনেক কাজ আমরা অবহেলা করে গুরুত্ব দেই না, কিংবা জ্ঞানের স্বল্পতাবশত অনেকেই সুন্নাতের অনুসরণ থেকে নিজেদেরকে বিরত রাখি।

প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাঁড়িয়ে প্রস্রাব করা থেকে নিজেদের বিরত থাকতে বলেছেন। ফিকহের পরিভাষায় দাঁড়িয়ে প্রস্রাব করাকে মাকরূহে তাহরিমি বলে অভিহিত করা হয়েছে।  

হাদিসে এসেছে- হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বলেন, তোমাদের মাঝে যারা বলে যে রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) দাঁড়িয়ে প্রস্রাব করেছেন, তাদের কথা বিশ্বাস করো না।

কেননা রাসুলুল্লাহ বসেই প্রস্রাব করতেন। ’ (তিরমিজি)

হাদিসের অন্য বর্ণনায় এসেছে, দাঁড়িয়ে প্রস্রাবের কারণে মানুষের কবরে আজাব হয়। তাই প্রিয় নবী প্রস্রাবের অপবিত্রতা থেকে নিজেদেরকে হেফাজতের প্রতি গুরুত্বারোপ করেছেন।

দাাঁড়িয়ে প্রস্রাব করার ব্যাপারে নবীজী (সা.)-এর সে নিষেধাজ্ঞাকে বর্তমান সময়ে চিকিৎসা বিজ্ঞান বিশেষভাবে সমর্থন করছে। শুধু তা-ই নয়, চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় দাঁড়িয়ে প্রস্রাব করার অনেক ক্ষতিকর দিকও বেরিয়ে এসেছে-

• দাঁড়িয়ে প্রস্রাবের ফলে মূত্রথলির নিচে জমে থাকা দূষিত পদার্থগুলো শরীর থেকে বের হতে পারে না। বসে প্রস্রাব করলে মূত্রথলিতে চাপ লাগে। ফলে সহজেই ওই সব দূষিত পদার্থ প্রস্রাবের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায়।

• দীর্ঘদিন দাঁড়িয়ে প্রস্রাব করলে প্রস্রাবের বেগ ধীরে ধীরে কমতে থাকে। ফলে তা ধরে রাখার ক্ষমতাও লোপ পায়।

• দাঁড়িয়ে প্রস্রাবের ফলে পেটের ওপরের অংশে চাপ পড়ে না। ফলে পেটের দূষিত বায়ু বের হতে পারে না। উল্টো তা শরীরের ওপর দিকে উঠে যায়। যে কারণে শরীরের অস্থিরতা, রক্তচাপ, হৃদস্পন্দনের মাত্রা বেড়ে যায়।

• দাঁড়িয়ে প্রস্রাব করার ফলে দীর্ঘদিন জমতে থাকা দূষিত পদার্থগুলো এক সময় কিডনিতে পাথর সৃষ্টি করে।

• যারা নিয়মিত দাঁড়িয়ে প্রস্রাব করে শেষ জীবনে তারা কিডনির বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হয়। জন্ডিস ও ডায়াবেসিটস নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

সুতরাং দাঁড়িয়ে প্রস্রাব করা থেকে বিরত থেকে সুন্নাতের অনুসরণ ও অনুকরণ করে সুস্থ ও সুন্দর জীবন-যাপন করা জরুরি। আল্লাহ তা’আলা সবাইকে দাঁড়িযে প্রস্রাব করা থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।  

 

অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর