'মিস ওয়ার্ল্ড বাংলাদেশ: বিচারকরাও ভুল বলেছেন'

মাকসুদা আক্তার প্রিয়তি।

প্রিয়তির ফেসবুক থেকে

'মিস ওয়ার্ল্ড বাংলাদেশ: বিচারকরাও ভুল বলেছেন'

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

রোববার ঢাকায় হয়ে গেল ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮’ এর চূড়ান্ত প্রতিযোগিতা। কিন্তু, বিতর্ক যেন পিছু ছাড়ছে না এ আয়োজনের। এবার চূড়ান্ত পর্যায়ে উত্তীর্ণ ১০ প্রতিযোগী হলেন- নিশাত নাওয়ার সালওয়া, মনজিরা বাশার, ইশরাত জাহান সাবরিন, স্মিতা টুম্পা, আফরিন সুলতানা লাবণী, সুমনা নাথ অনন্যা, নাজিবা বুশরা, জান্নাতুল মাওয়া, শিরীন শিলা ও জান্নাতুল ফেরদৌস ঐশী। এবারের মিস ওয়ার্ল্ড বাংলাদেশ নির্বাচিত হয়েছেন জান্নাতুল ফেরদৌস ঐশী।

দ্বিতীয় হয়েছেন ‌নিশাত মাওয়া সালওয়া। তৃতীয় হয়েছেন না‌জিবা বুশরা। শত শত দর্শকের সামনে প্রতিযোগিতায় বিচারকদের প্রশ্নের জবাব দিতে গিয়ে দুই প্রতিযোগী কিছুটা অপ্রাসঙ্গিক কথা বলে ফেলেন। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে আলোচনা-সমালোচনা।
অনেকেই ওই প্রতিযোগীদের উদ্দেশ্য করে তীর্যক মন্তব্য করছেন। আর এসব নিয়ে বিরক্ত আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভুত সাবেক মিস আর্থ ইন্টারন্যাশনাল ও সাবেক মিস আয়ারল্যান্ড মাকসুদা আক্তার প্রিয়তি। ফেসবুকে এক স্ট্যাটাসে তিনি সমালোচকদের পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়েছেন। প্রিয়তির স্ট্যাটাসটি তুলে ধরা হলো-

''একটা দেশের education system ( শিক্ষা ব্যবস্থা) যখন collapse (অধঃপাতে যাওয়া বা ধসে যাওয়া) করা, তখন একটি মেয়ে প্রথমবারের মতো এতো এতো দর্শকের সামনে, এতো এতো লাইটস, ক্যামেরার সামনে একটা উত্তর ভুল দেওয়া বা ঠিক মতো না দেওয়া বা না জানা কি অনেক বড় পাপের বা দোষের? মানুষের সামনে বক্তৃতা করার কোন রকমের অভিজ্ঞতা ছাড়া হঠাৎ করে স্টেজে পাবলিকের সামনে কথা বলা কি এতোই সোজা? আপনারা কয়জন গিয়ে কথা বলতে পারবেন, কখনো ভেবে দেখেছেন? বিচারকদের ২/১ জন নিজেরাও কিছু ভুল বলেছেন, তা না হয় বাদই দিলাম human error (মানুষের স্বভাবগত ভুল) হিসেবে। Brain Glitching (মাথা কাজ না করা) আমাদের সবারই হয়, টিভিতে বা কোন শোতে কেউ ১০০% নিখুঁত বা পারফেক্ট হতে পারে না, এডিটিং ছাড়া।

আমি আগেও কয়েক জায়গায় বলেছি, আমাকে হঠাৎ করে কেউ প্রশ্ন করলে জানা উত্তরও আমি ভুলে যাই, এই সমস্যা ছোটবেলা থেকেই, যার কারণে স্কুলে টিচারদের কাছে প্রচুর মার খেতাম, তাই বলে আমি এতদিনে যা যা শিখেছি, অর্জন করেছি, সব কি জিরো?

বিচারক তার প্রশ্ন তৈরি করে এনেছেন বা ভেবেছেন কি প্রশ্ন করবেন কিন্তু একজন প্রতিযোগীর মাথার রগের ভিতরে রক্ত দৌড়াতে থাকে, প্রশ্ন কী হতে পারে বা কোথা থেকে হতে পারে, তখন ব্রেইন এতো ডিরেক্সন পেয়ে নিজেই শুন্য হয়ে বসে থাকে, ব্যাপারটি কখনো ভেবে দেখেছেন? আপনাদের সময় দিতে হবে তৈরি হওয়ার, অভ্যস্ত হওয়ার। ''

সংশ্লিষ্ট খবর: ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড়

লেখক পরিচিতি: আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভুত প্রিয়তি একাধারে পাইলট, অভিনেত্রী, মডেল, পোল ড্যান্সার, স্ক্রিন রাইটার, সাবেক মিস আর্থ ইন্টারন্যাশনাল, মিস আয়ারল্যান্ড, ইন্টারন্যাশনাল বিউটি কুইন ও বিভিন্ন প্রতিযোগিতার বিচারক।

সম্পর্কিত খবর