ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সম্পাদক পরিষদের প্রতিবাদ

ছবি-সংগৃহীত

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সম্পাদক পরিষদের প্রতিবাদ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ডিজিটাল নিরাপত্তা অাইন সংশোধনের দাবি জানিয়েছে সম্পাদক পরিষদ। শনিবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। এই দাবিতে আগামী সোমবার মানববন্ধন করবে সম্পাদক পরিষদ।

লিখিত বক্তব্যে তিনি জানান, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সম্পাদক পরিষদের উদ্বেগের কথা মন্ত্রিসভায় উত্থাপন ও আইনটির একটি সংশোধিত খসড়া প্রণয়নের ব্যাপারে তিনজন মন্ত্রীর দেয়া সুনির্দিষ্ট প্রতিশ্রুতি রক্ষা হয়নি।

তিনি বলেন, আগামী সোমবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হবে। মানববন্ধনে কেবল সম্পাদক পরিষদের সদস্যরাই অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনাম বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনটি আমরা বাতিল চাইনি।

কতগুলো বিশেষ ধারার পরিবর্তন চেয়েছি। আর এই পরিবর্তন সম্ভব। আমরা আশা করব ওই সব ধারা সংশোধন করে আইনটি সংশোধন করা হবে।

সংবাদ সম্মেলনে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলনসহ অনেকে উপস্থিত ছিলেন।

গেল বৃহস্পতিবার সম্পাদক পরিষদের সভা শেষে বিবৃতিতে বলা হয়, সাইবার স্পেস ও ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তার কথা সম্পাদক পরিষদ সমর্থন করে। তবে সম্প্রতি রাষ্ট্রপতি স্বাক্ষরিত ডিজিটাল নিরাপত্তা বিলে ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩-এর মতো বিতর্কিত ধারাগুলোকে মুক্ত সংবাদমাধ্যমের পরিপন্থী, বাকস্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার বিরোধী এবং গণতন্ত্রের ধারণার সঙ্গে বিরোধপূর্ণ বলে মনে করে সম্পাদক পরিষদ।

 

NEWS24কামরুল

সম্পর্কিত খবর