'আবার ক্ষমতায় আসলে বিমানবাহিনী আরও আধুনিক হবে'

ফাইল ছবি

'আবার ক্ষমতায় আসলে বিমানবাহিনী আরও আধুনিক হবে'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামীতে আবার ক্ষমতায় আসলে বাংলাদেশ বিমানবাহিনীকে আরও আধুনিক করা হবে । আজ বৃহস্পতিবার দুপুরে যশোরে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ঘাঁটিতে বঙ্গবন্ধু কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সামনের নির্বাচনে যদি জয় লাভ করতে পারি, যদি আবার ক্ষমতায় আসতে পারি, বিশেষ পরিকল্পনা আছে বিমানবাহিনীর জন্য, সেগুলো করব।

তিনি বলেন, আমরা কারও সঙ্গে যুদ্ধ চাই না।

তবে আঘাত এলে দেশকে শত্রুমুক্ত করতে এবং সার্বভৌমত্ব রক্ষায় সব ধরনের প্রস্তুতি আমাদের থাকতে হবে।

প্রধানমন্ত্রী বিমানবাহিনীর সদস্যদের উদ্দেশে বলেন, আত্মবিশ্বাস ও আত্মমর্যাদাবোধ একটি জাতিকে এগিয়ে নিয়ে যেতে পারে। সততা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশকে এগিয়ে নেবেন। সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় বিমানবাহিনী এগিয়ে যাচ্ছে।

আধুনিক যুদ্ধবিমান কেনা হয়েছে, যেটি চতুর্থ প্রজন্মের। দক্ষ পাইলট তৈরি করতে প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হয়েছে।

আমাদের বিমানবাহিনী জঙ্গি দমনেও বিশেষ দক্ষ। হলি আর্টিজানের ঘটনার সময় সিলেট থেকে বিশেষ বাহিনী উড়িয়ে এনে তারা সহযোগিতা করেছে। পার্বত্য দুর্গম এলাকা থেকে শুরু করে সব দুর্যোগে বিমানবাহিনী এগিয়ে আসে। নেপালে প্লেন দুর্ঘটনার সময়ও বিমানবাহিনী সেখান থেকে তাদের দক্ষতার পরিচয় দিয়েছে, বলেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু কমপ্লেক্সের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ব্রোঞ্জের ভাস্কর্য উন্মোচন করেন শেখ হাসিনা। ১২টি ভবন ও অবকাঠামোর সমন্বয়ে নির্মিত বঙ্গবন্ধু কমপ্লেক্সে একসঙ্গে ৬০০ ক্যাডেটের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। এ একাডেমিতে রয়েছে প্রশিক্ষণ উইং, ফ্লাইং প্রশিক্ষণ উইং, ক্যাডেটস প্রশিক্ষণ উইং, সাপোর্ট উইং, ব্যাংকোয়েট হল, সুইমিংপুল, জিমনেসিয়াম, মিলনায়তনসহ অন্যান্য সুবিধা।

আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ নিশ্চিত করতে এখানে সুপারসনিক উইন্ডটানেল, অ্যারোডিনামিক্স ল্যাব, গ্যাস টারবাইন এবং পিস্টন ইঞ্জিন সমৃদ্ধ অ্যারোইঞ্জিন ল্যাব, সার্কিট ল্যাব, পাঠাগার, কম্পিউটার ও ল্যাংগুয়েজ ল্যাব রয়েছে।

এ একাডেমিতে আধুনিক মিলনায়তন ছাড়াও বিজ্ঞান ও কারিগরি প্রশিক্ষণের জন্য রয়েছে বিভিন্ন ধরনের বিজ্ঞানাগার।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর