জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট শনাক্তের উপায়

জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট শনাক্তের উপায়

জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট শনাক্তের উপায়

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

নানা কাজে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়। বিদেশ যেতে হলে এর বিকল্প নেই। তবে অনেকেই দালাল ধরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে গিয়ে প্রতারিত হন। জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিয়ে বিদেশ গিয়ে পড়তে হয় বিপদে।

তাহলে কী করবেন? তাই আপনাকে জানতে হবে কীভাবে চিনবেন জান পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।  

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিয়ে জালিয়াতি রোধ করতে বাংলাদেশ পুলিশ রেফারেন্স নাম্বারসহ বারকোড সিস্টেম চালু করেছে। আপনি যখন অনলাইনে বা ম্যানুয়ালি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করবেন থানা পুলিশ আপনার দেওয়া তথ্যসমূহ যাচাই করে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইস্যু করবে।

news24bd.tv

আসল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের উপরের বাম পার্শ্বে রেফারেন্স নম্বরসহ একটি QR কোড থাকবে।

এই রেফারেন্স নম্বর ও QR কোডের মাধ্যমে আপনাকে শনাক্ত করা যাবে। জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটে এমনটি পাওয়া যায় না। প্রতারকচক্র একটি QR কোড ব্যবহার করেই একাধিক জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট তৈরি করে। তাই সেই কোড স্কান করলে আপনার নাম-ঠিকানা আসবে না। আবার নাম ঠিকানা আসলেও তা পুলিশের অফিসিয়াল লিংক শো করবে না। আপনি ঘরে বসে আপনার এন্ড্রোয়েড সেল ফোনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পরীক্ষা করে দেখতে পারেন। আবার অনলাইনে পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও রেফারেন্স নম্বর দিয়ে সার্টিফিকেট যাচাই করতে পারবেন।

news24bd.tv

প্রথম পদ্ধতি

১। Google এ প্রবেশ করে Address Bar এ www.police.gov.bd লিংকটি লিখতে হবে। এটি বাংলাদেশ পুলিশের অফিসিয়াল সাইটের লিংক।

২। পুলিশের অফিসিয়াল সাইটটি ওপেন হলে তার ডানপাশে মাঝামাঝি Online Police Clearance লেখা অপশন এ ক্লিক করতে হবে।

৩। Online Police Clearance Certificate লেখা স্ক্রীন দেখা যাবে।

৪। এরপর মেন্যু বারের Search অপশনে ক্লিক করতে হবে।

৫।  Ref No বক্সে নম্বরটি লিখে View certificate -এ ক্লিক করলে স্ক্রীনে সংশ্লিষ্ট পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেখা যাবে।  

৬। স্ক্রীনে প্রদর্শিত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের নাম-ঠিকানা আর আপনার হাতে থাকা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের নাম ঠিকানা একই হলে বুঝবেন সার্টিফিকেটটি আসল।

news24bd.tv

দ্বিতীয় পদ্ধতি

১। আপনার এন্ড্রোয়েড সেল ফোনে Google Playstore হতে QR কোড স্ক্যানার সফটওয়ার ডাউনলোড করুন। অনেক ফোনে ক্যামেরা ফাংশনেই এটা বিল্টইন অবস্থায় থাকে।

২। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর উপরের বাম পার্শ্বে QR কোড চিহ্নটি সেলফোনের QR কোড স্ক্যানারের মাধ্যমে স্ক্যান করুন।

৩। স্ক্যান শেষ হলে স্বয়ংক্রীয়ভাবে সেল ফোনের স্ক্রীনে একটি URL Address দেখা যাবে (চিত্র ১)। যে URL Address টি শুরু হবে www.pcc.police.gov.bd/…… এই Official Link দিয়ে। সেই লিংকে ক্লিক করলে আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি হুবুহু দেখা যাবে (চিত্র ৩)। যদি ওই URL Address টি দেখা না গিয়ে শুধু নাম ঠিকানা আসে তবে বুঝতে হবে সার্টিফিকেটটি আসল নয় (চিত্র ২)। কোন কোন বারকোড স্ক্যানার সফটওয়ার সরাসরি Official URL Link টি না দেখিয়ে একটি web search option দেখায়। সেক্ষেত্রে Web search এ ক্লিক করলে official Link টি দেখা যাবে এবং আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি হুবুহু দেখা যাবে। যদি দেখা না যায় বুঝতে হবে সার্টিফিকেটটি নকল।

৪। আর যদি দেখা যায় সার্টিফিকেটে কোন QR কোড নেই তাহলে চোখ বন্ধ করে বুঝে নেবেন সার্টিফিকেটটি ভুয়া (চিত্র ৪)।  

দৃশ্যমান অন্যান্য বিষয়:

১) সার্টিফিকেটে থানার অফিসার ইনচার্জের স্বাক্ষরসহ থানার গোল সীল থাকবে।

২) পুলিশ সুপার/ উপ-পুলিশ কমিশনারের কাউন্টার স্বাক্ষর থাকবে।

৩) সার্টিফিকেটের পেছনের পাতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ্যাসিসট্যান্ট সেক্রেটারির (কনস্যুলার) স্বাক্ষরসহ গোল সীল থাকবে। ‍উক্ত গোল সীলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিরিয়াল নম্বর থাকবে (চিত্র ৫)। তবে স্বাক্ষর ও সীল সহজে নকল করা যায় বিধায় বারকোড ও রেফারেন্স নম্বর দিয়ে অনলাইনে যাচাই করাই শ্রেয়।

সম্পর্কিত খবর