বিএমডব্লিউ বিদ্যুৎচালিত গাড়ি বাংলাদেশে

বাংলাদেশে এলো বিএমডব্লিউ'র বিদ্যুৎচালিত গাড়ি

বিএমডব্লিউ বিদ্যুৎচালিত গাড়ি বাংলাদেশে

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

বাংলাদেশের বাজারে এলো জার্মানভিত্তিক গাড়ি নির্মাতা কোম্পানি বিএমডব্লিউ'র তিনটি মডেলের বিদ্যুৎচালিত গাড়ি। মডেলগুলো হলো বিএমডব্লিউ ৫৩০ই, বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ এবং বিএমডব্লিউ এক্স৫ এক্সড্রাইভ৪০ই । গতকাল শনিবার রাজধানীর তেজগাঁওয়ে এক অনুষ্ঠানে এই বিদ্যুৎচালিত আইপারফরম্যান্স পল্লা-ইন হাইব্রিড ভেহিক্যাল (পিএইচইভি) দেশের বাজারে উন্মোচন করে বিএমডব্লিউ’র একমাত্র অনুমোদিত আমদানিকারক ও ডিলার এক্সিকিউটিভ মোটরস লি.।  

অনুষ্ঠানে জানানো হয়, প্রতিটি বিএমডব্লিউ প্লাগ ইন হাইব্রিড গাড়ি নতুন আইপারফরম্যান্স মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

বাংলাদেশের উপযোগী করে এটি বাজারজাত করছে এক্সিকিউটিভ মটরস। এটি কম জ্বালানি খরচ করে সর্বোচ্চ কর্মক্ষমতা প্রদান করে। প্রতিটি আইপারফরম্যান্স গাড়ি কম কার্বন নির্গমন করে যেখানে গাড়ি চালনার সর্বোচ্চ উপভোগ্য বিষয়টি নিশ্চিৎ হয় যা বিএমডব্লিউ’র মতো ব্র্যান্ড থেকে আশা করা বাঞ্ছনীয়। প্রতিদিন বিদ্যুৎচালিত গাড়ি চালানোর অভিজ্ঞতার পাশাপাশি অত্যাধুনিক ও অভিনব সব ফাংশনের ব্যবহার নিশ্চিৎ করা হয়েছে নতুন মডেলের গাড়িগুলোতে।
তেল ও বিদ্যুতের সমন্বয়ে এই মডেলের গাড়িতে এক লিটার জ্বালানিতে ৩৩ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে। বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভে ১২ ভল্টের ব্যাটারি রয়েছে। মাত্র সাড়ে তিন ঘণ্টায় ফুল চার্জে ৩০ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে জ্বালানি তেল ছাড়াই। তেল ও বিদ্যুতে ভ্রমণের ফলে ব্যাটারি স্বয়ংক্রিয়ভাবে চার্জ হতে থাকবে। এই মডেলের গাড়িতে জ্বালানি তেলের ক্যাপাসিটি ৪৬ লিটার। ঘণ্টায় সাধারণ গতি ১০০ কিলোমিটার, সর্বোচ্চ গতি ১৪০ কিলোমিটার। দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল বলেন, বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের হাইব্রিড গাড়িটি আমাদের নতুন ব্র্যান্ড। এটি ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি চলতে সক্ষম। সেভেন সিরিজের এই গাড়িটি একবার চার্জে ৪০ কিলোমিটার চলবে। চার্জ ফুরানোর পর এটির পেট্রোলচালিত ইঞ্চিন স্বয়ংক্রিয় ভাবে চালু হয়ে যাবে। ওই ইঞ্জিন চালু হওয়ার পর সেখান থেকে আবার ব্যাটারি চার্জ নেয়া শুরু করবে। গাড়ি তিনটির প্রাথমিক দাম রাখা হয়েছে আড়াই কোটি টাকা পর্যন্ত। এর মধ্যে বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের দাম পড়বে দুই কোটি ১৮ লাখ টাকা।  

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এক্সিকিউটিভ মোটরসের অপারেশন বিভাগের ডিরেক্টর দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল, আফটার সেলস বিভাগের ডিরেক্টর মো. বজলুল করিমসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

সম্পর্কিত খবর