সেরা করদাতা প্রতিষ্ঠান ইস্ট-ওয়েস্ট মিডিয়া, সাংবাদিক শ্রেণিতে নঈম নিজাম

কোম্পানি পর্যায়ে ‘প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া’ সেরা করদাতা নির্বাচিত হয়েছে ইস্ট-ওয়েস্ট মিডিয়া, সাংবাদিক শ্রেণিতে নঈম নিজাম

সেরা করদাতা প্রতিষ্ঠান ইস্ট-ওয়েস্ট মিডিয়া, সাংবাদিক শ্রেণিতে নঈম নিজাম

নিজস্ব প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক প্রকাশিত তালিকায় কোম্পানি পর্যায়ে ‘প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া’ শ্রেণিতে আবারও সেরা করদাতা প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড (ইডব্লিউএমজিএল)। গত বছরও সেরা করদাতা প্রতিষ্ঠানের তালিকায় ছিল ইডব্লিউএমজিএল। এই প্রতিষ্ঠান থেকে প্রকাশিত ও প্রচারিত গণমাধ্যমগুলো হচ্ছে দৈনিক কালের কণ্ঠ, দৈনিক বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজ টোয়েন্টিফোর ডট কম, টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটাল ৯৪.৮। এছাড়া সাংবাদিক শ্রেণিতে সেরা পাঁচ করদাতার একজন নির্বাচিত হয়েছেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক এবং নিউজ টোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটালের প্রধান নির্বাহী নঈম নিজাম।

সাংবাদিক শ্রেণিতে সেরা পাঁচ করদাতার অন্যরা হচ্ছেন প্রথম আলো সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান, ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার–এর সম্পাদক মাহ্ফুজ আনাম, চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) শাইখ সিরাজ ও চট্টগ্রামের দৈনিক আজাদী–এর সম্পাদক মোহাম্মদ আবদুল মালেক।

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড ছাড়া কোম্পানি পর্যায়ে ‘প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া’ শ্রেণিতে সেরা চার প্রতিষ্ঠানের মধ্যে অন্য তিনটি হলো ট্রান্সক্রাফট লিমিটেড, মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেড এবং মিডিয়া স্টার লিমিটেড।

জাতীয় ট্যাক্সকার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত) অনুযায়ী গত বৃহস্পতিবার সাংবাদিকসহ সেরা করদাতা মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকা উল্লেখ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক প্রকাশিত প্রজ্ঞাপনে এসব তথ্য উঠে এসেছে। সেরা করদাতা হিসেবে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এবারও ১৪১টি ট্যাক্সকার্ড দেবে এনবিআর।

এর মধ্যে ব্যক্তি পর্যায়ে ৭৬টি, বাকিগুলো দেওয়া হবে প্রতিষ্ঠানকে। কোম্পানি পর্যায়ে ১৪টি ক্যাটাগরিতে ট্যাক্সকার্ড পাচ্ছে ৫৪টি কোম্পানি। ক্যাটাগরিগুলো হচ্ছে ব্যাংকিং, অব্যাংকিং আর্থিক, টেলিযোগাযোগ, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, জ্বালানি, পাটশিল্প, স্পিনিং ও টেক্সটাইল, ওষুধ ও রসায়ন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, আবাসন, তৈরি পোশাক, চামড়াশিল্প ও অন্যান্য। এছাড়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যান্য করদাতা পর্যায়ে চারটি ক্যাটাগরিতে আরও ১১টি ট্যাক্সকার্ড দেওয়া হবে। ক্যাটাগরিগুলো হচ্ছে ফার্ম, স্থানীয় কর্তৃপক্ষ, ব্যক্তিসংঘ ও অন্যান্য। যোগ্য করদাতা হিসেবে চলতি মাসেই আনুষ্ঠানিকভাবে সবাইকে ট্যাক্সকার্ড ও সম্মাননা দেবে সরকার।

ব্যক্তিপর্যায়ে ট্যাক্সকার্ড দিতে ‘বিশেষ শ্রেণি’ এবং ‘আয়ের উৎস বা পেশা’ নামের দুটি শ্রেণি করা হয়েছে প্রজ্ঞাপনে। বিশেষ শ্রেণির মধ্যে রয়েছে সিনিয়র সিটিজেন, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, নারী এবং ৪০ বছরের কম বয়সী তরুণ। অন্যদিকে আয়ের উৎস বা পেশার মধ্যে ১৩ ক্যাটাগরির মধ্যে রয়েছেন ব্যবসায়ী, বেতনভোগী, চিকিৎসক, সাংবাদিক, আইনজীবী, প্রকৌশলী, স্থপতি, হিসাববিদ, নতুন করদাতা, খেলোয়াড়, অভিনেতা/অভিনেত্রী, শিল্পী (গায়ক/গায়িকা) এবং অন্যান্য।

আলাদা শ্রেণি করে তিন বছর আগে থেকে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড দিয়ে আসছে এনবিআর। নীতিমালা অনুযায়ী, ট্যাক্সকার্ডধারীদের সরকার বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ জানাবে। যেকোনো ভ্রমণে সড়ক, বিমান বা জলপথে টিকিট পাওয়ার ক্ষেত্রে তাঁরা অগ্রাধিকার পাবেন। স্ত্রী-স্বামী, নির্ভরশীল পুত্র-কন্যা নিজেদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন–সুবিধা পাবেন। এ ছাড়া বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার এবং তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং পাওয়ার ক্ষেত্রে তাঁরা অগ্রাধিকার পাবেন। ট্যাক্সকার্ড দেওয়ার পর থেকে এর মেয়াদ থাকবে এক বছর।

সিনিয়র সিটিজেন
এ শ্রেণিতে ট্যাক্সকার্ড পাচ্ছেন স্যামুয়েল এস চৌধুরী, তপন চৌধুরী, রাজশাহীর অনিতা চৌধুরী, সাংসদ গোলাম দস্তগীর গাজী ও খন্দকার বদরুল হাসান।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা
এ শ্রেণিতে ট্যাক্সকার্ড পাবেন লে. জেনারেল আবু সালেহ মো. নাসিম (অব.), মো. নাসির উদ্দিন মৃধা, এস এম আবদুল ওয়াহাব, মো. ইদ্রিস আলী মিয়া এবং মো. আতাউর রউফ।

নারী
এ শ্রেণিতে ট্যাক্সকার্ড পাচ্ছেন ঢাকার রুবাইয়াত ফারজানা হোসেন, মাহমুদা আলী শিকদার, পারভীন হাসান, রাজশাহীর রত্না পাত্র ও রংপুর কর অঞ্চলের নিশাত ফারজানা চৌধুরী।

তরুণ
এ শ্রেণিতে রয়েছেন এলটিইউর করদাতা নাফিস সিকদার, ঢাকার বিভিন্ন কর অঞ্চলের গাজী গোলাম মতুর্জা, মো. হাসান, জুলফিকার হোসেন মাসুদ রানা এবং চট্টগ্রাম কর অঞ্চল–৪-এর মো. আমজাদ খান।

প্রতিবন্ধী
এ শ্রেণিতে কার্ড পাচ্ছেন চট্টগ্রামের সুকর্ণ ঘোষ, সিলেটের মো. মামুনুর রশিদ ও খুলনার কাজী আখতার হোসেন।

ব্যবসায়ী
এ শ্রেণিতে রয়েছেন মো. কাউছ মিয়া, আব্দুল কাদির মোল্লা, কামরুল আশরাফ খান, এলটিইউর সৈয়দ আবুল হোসেন এবং মো. নুরুজ্জামান খান।

বেতনভোগী
এ শ্রেণিতে ট্যাক্সকার্ড পাচ্ছেন কর অঞ্চল ৩ ও ৮-এর লায়লা হোসেন, মোহাম্মদ ইউসুফ, হোসনে আরা হোসেন, খাজা তাজমহল এবং এম এ হায়দার হোসেন।

চিকিৎসক
এ শ্রেণির সেরা করদাতা হিসেবে কার্ড পাচ্ছেন প্রাণ গোপাল দত্ত, এ কে এম ফজলুল হক, জাহাঙ্গীর কবির, এন এ এম মোমেনুজ্জামান ও মো. নুরুল ইসলাম।

আইনজীবী
এ শ্রেণিতে ট্যাক্সকার্ড পাচ্ছেন শেখ ফজলে নূর তাপস, মাহবুবে আলম, আহসানুল করিম, কাজী মুহাম্মদ তানজীবুল আলম ও নিহাদ কবির।

খেলোয়াড়
এ শ্রেণিতে ট্যাক্সকার্ড পাচ্ছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজা।

অভিনেতা/অভিনেত্রী
এ শ্রেণিতে রয়েছেন এম এ জলিল অনন্ত, মাহফুজ আহমেদ এবং এস এ আবুল হায়াত।

শিল্পী
এ শ্রেণিতে রয়েছেন রুনা লায়লা, তাহসান রহমান খান ও এস ডি রুবেল।

স্থপতি
এ শ্রেণিতে ট্যাক্সকার্ড পাচ্ছেন ফয়েজ উল্লাহ, হাসান সামস উদ্দীন ও ইকবাল হাবিব।

প্রকৌশলী
এ শ্রেণিতে কার্ড পাচ্ছেন চট্টগ্রামের মোহাম্মদ আনোয়ার হোসেন, রাজশাহীর মো. হাফিজুর রহমান ও বগুড়ার মোহাম্মদ হামিদুল হক।

হিসাবরক্ষক
এ শ্রেণিতে কার্ড পাচ্ছেন ঢাকার মো. মোক্তার হোসেন, এম বি এম লুৎফুল হাদী ও বিমলেন্দু চক্রবর্ত্তী।

নতুন করদাতা
এ শ্রেণিতে সাতজনের মধ্যে ঢাকার মিয়া মনিকা রফিকুলোভনা, তাফিজুল ইসলাম পিয়াল ও সাইফুল ইসলাম, সিলেটের রানা মালিক, মোসাম্মাৎ সেলিনা আক্তার ও রাসেল রায় এবং রাজশাহীর মোছা. ছিয়াতুন নেছা।

অন্যান্য
এলটিইউর করদাতা এ শ্রেণিতে পাচ্ছেন সদর উদ্দিন খান, আবু মোহাম্মদ জিয়াউদ্দিন খান ও নজরুল ইসলাম মজুমদার।

তৈরি পোশাক
এ শ্রেণিতে কার্ড পাচ্ছে রিফাত গার্মেন্টস, জিএমএস কম্পোজিট, দ্যাটস ইট স্পোর্টস ওয়্যার, ফোর এইচ ফ্যাশন, কেডিএস গার্মেন্টস ও অ্যাপেক্স লেনজারি।

ব্যাংকিং
প্রাতিষ্ঠানিক করদাতার এ শ্রেণিতে রয়েছে ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, এইচএসবিসি, সাউথইস্ট ব্যাংক ও পূবালী ব্যাংক।

অব্যাংকিং আর্থিক
এ শ্রেণিতে রয়েছে আইডিএলসি ফাইন্যান্স, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড এবং উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট।

খাদ্য ও আনুষঙ্গিক
প্রাতিষ্ঠানিক করদাতার এ শ্রেণিতে রয়েছে নেসলে বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও ট্রান্সকম বেভারেজেস।

প্রকৌশল
এ শ্রেণিতে বিএসআরএম স্টিলস, পিএইচপি কোল্ড রোলিং মিলস এবং পিএইচপি নফ কন্টিনিউয়াস গ্যালভানাইজিং মিলস কার্ড পাচ্ছে।

এ ছাড়া ঢাকা সিটি করপোরেশন এলাকায় সর্বোচ্চ করদাতা হিসেবে ট্যাক্সকার্ড পাচ্ছেন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান।  

এর বাইরে টেলিযোগাযোগে ট্যাক্সকার্ড পাচ্ছে গ্রামীণফোন; জ্বালানিতে তিতাস গ্যাস, সিলেট গ্যাস ও শেভরন বাংলাদেশ; পাটশিল্পে জনতা জুট, সুপার জুট ও আইয়ান জুট; আবাসনে স্পেসজিরো, বে ডেভেলপমেন্টস ও স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স; চামড়াশিল্পে বাটা শু, অ্যাপেক্স ফুটওয়্যার ও লালমাই ফুটওয়্যার; অন্যান্য শ্রেণিতে ব্রিটিশ–আমেরিকান টোব্যাকো, মেটলাইফ, লাফার্জহোলসিম ও নিটল মোটরস; অন্যান্য করদাতার ফার্ম পর্যায়ে ওয়ালটন মাইক্রোটেক করপোরেশন, এস এন করপোরেশন, ওয়ালটন প্লাজা ও এ এস বি এস ।

সম্পর্কিত খবর