বিতর্কিত সাগরে সাবমেরিন পাঠালো চীন

ফাইল ছবি

বিতর্কিত সাগরে সাবমেরিন পাঠালো চীন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আবারও উত্তপ্ত হয়ে উঠছে দক্ষিণ চীন সাগর। চীনা গণমুক্তি বাহিনী বিতর্কিত এই অঞ্চলে সাবমেরিনের একটি বহর মোতায়েন করেছে। সাবমেরিনগুলোকে চীনের গণমুক্তি ফৌজের দক্ষিণ চীন সাগরের নৌবহরের আওতায় মোতায়েন করা হয়েছে।

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত অঞ্চলে যুদ্ধ প্রস্তুতি বাড়ানোর লক্ষ্যে এই বহরকে সেখানে মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে চীনা দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট।

এই বহরের আওতায় তাইওয়ান প্রণালি থেকে শুরু করে জেমস শোয়াল পর্যন্ত অঞ্চল থাকবে। এই অঞ্চলেই বিতর্কিত পার্সেল দ্বীপপুঞ্জ, ম্যাকক্লিসফিল্ড ব্যাংক এবং স্পার্টলি দ্বীপপুঞ্জ অবস্থিত।

অন্যদিকে, চীনা দৈনিক স্ট্রেইট টাইমসকে দেশটির প্রতিরক্ষা বিশ্লেষক নি লেক্সিয়ন বলেন, এটি ইঙ্গিত দিচ্ছে যে দক্ষিণ চীন সাগরের চীনা নৌবহর যুদ্ধের জন্য আরও প্রস্তুতি নিচ্ছে। এদিকে, পিএএল ডেইলিকে দক্ষিণ চীন সাগরের নৌবহরের নজরদারিতে নিয়োজিত চীনা কম্যুনিস্ট পার্টির রাজনৈতিক কর্মকর্তাকে হেহাই বলেছেন, চীনা সেনাবাহিনীর সর্বশেষ সংস্কারের আওতায় ডুবোজাহাজ বহরকে সেখানে মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং সম্প্রতি এক ভাষণে বলেছেন, ২০৫০ সালের মধ্যে চিনা সেনাবাহিনী বিশ্বের অন্যতম সেরা বাহিনীতে পরিণত হবে।

সম্পর্কিত খবর