রক্তাল্পতা দূর করে যে খাবারগুলো

বাদাম-মধু-ডিম

রক্তাল্পতা দূর করে যে খাবারগুলো

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

‌‘রক্তাল্পতা’ বড় কোনো রোগ নয়। কিন্তু ‌‘রক্তাল্পতা’ থেকে বড় অসুখের শুরু হতে পারে। তাই রক্তাল্পতা সমস্যাকে গুরুত্ব দিয়ে দেখা উচিত। একজন পূর্ণবয়স্ক মহিলার জন্য রক্তে হিমোগ্লোবিন ১২.১ থেকে ১৫.১ গ্রাম/ডেসিলিটার, পুরুষের ১৩.৮ থেকে ১৭.২ গ্রাম/ডেসিলিটার, শিশুদের ১১ থেকে ১৬ গ্রাম/ডেসিলিটার থাকা স্বাভাবিক।

এর চেয়ে কম হলে তিনি রক্তাল্পতায় আক্রান্ত বলেই মনে করা হয়।

আয়রনের অভাবেই এ সমস্যা বাড়তে থাকে। তাই রক্তাল্পতা দূর করতে শরীরে আয়রনের ভারসাম্য ঠিক রাখা উচিৎ। আর এজন্য প্রয়োজন পর্যাপ্ত আয়রন সমৃদ্ধ খাবার।

রক্তাল্পতার হাত থেকে রক্ষা করবে যে খাবারগুলো-

চীনাবাদাম: রক্তাল্পতার হাত থেকে মুক্তি পেতে প্রতিদিন চীনাবাদাম খাওয়া জরুরি। চীনাবাদামে থাকা আয়রন আপনাকে রক্তাল্পতার সমস্যা দূর করবে।

ডিম: দিনে মাত্র একটি ডিম খাওয়া অভ্যাস করলে শরীরে আয়রনের ঘাটতি বা রক্তাল্পতার সমস্যা থেকে দূরে থাকা যাবে। তাই ডিমের মতো সহজলভ্য, পুষ্টিকর খাবার রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।

খেজুর: খেজুরের পুষ্টিগুণ অতুলনীয়। খেজুরে রয়েছে ভরপুর আয়রন। তাই রক্তাল্পতার সমস্যা দূর করতে নিয়মিত খাদ্যতালিকায় খেজুর রাখুন।

টমেটো: টমেটো খুবই সহজলভ্য একটি সবজি যা রক্তাল্পতা দূর করতে খুবই কার্যকরী। টমেটোয় থাকা আয়রন, ভিটামিন সি এবং লাইকোপেন রক্তাল্পতা-সহ নানা রোগের হাত থেকে আমাদের রক্ষা করতে সক্ষম। তাই নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন টমেটো। এড়ানো যাবে রক্তাল্পতার সমস্যা।

মধু: মধু একটি উচ্চ ঔষধি গুণসম্পন্ন ভেষজ তরল। এই মধু রক্তাল্পতার সমস্যা দূর করতে অত্যন্ত কার্যকরী। চিনির পরিবর্তে নানা খাবারে মধু যোগ করতে পারেন। এতে চিনির ক্ষতিকর প্রভাব থেকেও বাঁচা যাবে, রক্তাল্পতার সমস্যাও দূর হবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর