‘নির্বাচন বর্জন করা ভালো সিদ্ধান্ত নয়’

ড. এটিএম শামসুল হুদা।

‘নির্বাচন বর্জন করা ভালো সিদ্ধান্ত নয়’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নির্বাচনে না এলে বিএনপি সমস্যায় পড়বে বলে জানিয়েছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদা।

তিনি বলেছেন, এককভাবে কোনো নির্বাচন সুষ্ঠু হয় না। সবার অংশ গ্রহণেই একটি সুষ্ঠু নির্বাচন সম্ভব। নির্বাচন ও সংসদ বর্জন করা কোনো ভালো সিদ্ধান্ত নয় বলে আমি মনে করি।

গত নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি যে ভুল করেছে, এবার সেটা করবে বলে মনে করি না। আশা করি তারা নির্বাচনে আসবে। এই নির্বাচনে না এলে তারা সমস্যায় পড়বে।

সিরডাপ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে শনিবার ‘জাতীয় নির্বাচনী অলিম্পিয়াড’-এ অংশ গ্রহণকারীদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, জনগণ এখন আর আন্দোলনের নামে রাস্তা বন্ধ, জ্বালাও-পোড়াও পছন্দ করে না। কিছুদিন আগে শ্রমিকরা রাস্তা বন্ধ করে দিয়ে যা করেছিল, তা ছিল অমানবিক। সবাই তা প্রত্যাখ্যান করেছে।  

ড. এটিএম শামসুল হুদা বলেন, নির্বাচন ও সংসদ বর্জন করা কোনো ভালো সিদ্ধান্ত নয় বলে আমি মনে করি। কারণ জনগণ ভোট দিয়ে যাদের সংসদে পাঠায়, তারা যদি কথায় কথায় সংসদ বর্জন করেন, তাহলে জনগণকে ক্ষমতাহীন করা হয়, যা গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। আমি মনে করি, কোনো বিষয়ে মত-দ্বিমত থাকতেই পারে, কিন্তু নির্বাচনী মাঠ বর্জন করা ঠিক নয়। তাছাড়া কোনো একটি দেশ যখন এগিয়ে যায়, তখন প্রথাগত রাস্তার আন্দোলন মানুষ মেনে নেয় না।  

এম হাফিজউদ্দিন খান বলেন, ২৮ জানুয়ারির মধ্যে জাতীয় নির্বাচন করার ব্যাপারে নির্বাচন কমিশন আইনগতভাবে বাধ্য। কিন্তু সবার অংশগ্রহণে নির্বাচন নিশ্চিত করার জন্য কমিশন চাইলে তফসিল ঘোষণা আরও পিছিয়ে দিতে পারতো। তাছাড়া ডিসেম্বর মাসে বিভিন্ন স্কুলের পরীক্ষা চলছে। আরেকটি বিষয় হলো- যদি ২৩ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়, তাহলে ২৮ জানুয়ারির আগে এক মাসের বেশি সময় মাস ধরে একসাথে দুটি সংসদ বহাল থাকবে। এটি দেশে সাধারণত দেখা যায় না।  

আন্তর্জাতিক স্বেচ্ছাব্রতী সংস্থা ‘দি হাঙ্গার প্রজেক্ট’-এর সহযোগিতায় সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এই অলিম্পিয়াডের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সুজন সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান।

বক্তব্য দেন- সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, সুজন নির্বাহী সদস্য সৈয়দা রিজওয়ানা হাসান প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুজন কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর