অ্যামনেস্টির পুরস্কার হারালেন সু চি

ফাইল ছবি

অ্যামনেস্টির পুরস্কার হারালেন সু চি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাজ্যভিত্তিক অধিকার গ্রুপ অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেয়া তাদের সর্বোচ্চ পুরস্কার তারা প্রত্যাহার করেছে।

 মঙ্গলবার এক ঘোষণায় সংস্থাটি বলেছে, ‘যে মূল্যবোধের জন্য একদিন তিনি লড়েছিলেন সেটির সঙ্গে লজ্জাজনক বিশ্বাসঘাতকতার’ জন্য তার এই পুরস্কার কেড়ে নেয়া হলো। খবর সিএনএনের।

অ্যামনেস্টির মহাসচিব কুমি নাইডু বলেছেন, ২০০৯ সালে দেয়া অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অ্যাম্বাসেডর অব কনসায়েন্স অ্যাওয়ার্ড বাতিল করার সিদ্ধান্তের কথা জানিয়ে রোববার তিনি মিয়ানমারের বেসামরিক নেত্রী সু চিকে চিঠি লিখেছেন।

নাইডু লিখেছেন, আজ, আমরা গভীরভাবে হতাশ যে আপনি আর আশা, সাহস এবং মানবাধিকার রক্ষায় চিরন্তন প্রতীক নন। অ্যাম্বাসেডর অব কনসায়েন্স গ্রহীতা হিসেবে আপনার বর্তমান অবস্থান সমর্থন করতে পারে না অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং তাই গভীর দুঃখের সঙ্গে আমরা এটি প্রত্যাহার করছি।

জাতিগত অঞ্চলে সেনাবাহিনীর নির্মমতায় তার ‘দৃশ্যত উদাসীনতা’ এবং ‘বাক স্বাধীনতায় অসহনশীলতা বৃদ্ধিতে’ সু চির নিষ্ক্রিয়তার কথা উল্লেখ করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে অ্যামনেস্টি বলছে, তিনি তার দেশে মানবাধিকার রক্ষায় ‘রাজনৈতিক এবং নৈতিক কর্তৃত্ব’ ব্যবহার করতে ব্যর্থ হয়েছেন।

মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর গণহত্যার অভিযোগে এক সময় আন্তর্জাতিক মানবাধিকার কমিউনিটির আইকন সু চির বেশ কিছু সম্মানজনক পুরস্কার কেড়ে নেয়া হয়েছে।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর