যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়া

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাষ্ট্রকে সতর্ক করে মস্কো বলেছে, নিষেধাজ্ঞা আরোপের নতুন যেকোনো প্রচেষ্টা দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘মারাত্মক জটিল’ করে তুলবে।

রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার এক সাক্ষাৎকারে এ কথা বলেন।

তিনি আরও বলেন, মস্কো এখনো জানে না আমেরিকা রাশিয়ার ওপর আর কি ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। কিন্তু মস্কো এ ব্যাপারে নিশ্চিত যে, সেরকম কোনো প্রচেষ্টা হলে দ্বিপক্ষীয় সম্পর্ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে।

পেসকভ বলেন, সম্প্রতি মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ব্রিটেনে রাশিয়ার দ্বৈত গুপ্তচর সের্গেই স্ক্রিপালের হত্যা প্রচেষ্টার জের ধরে মস্কোর ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

ক্রেমলিনের মুখপাত্র বলেন, আমেরিকার একক নিষেধাজ্ঞাকে ‘বেআইনি’ বলে প্রত্যাখ্যান করবে রাশিয়া।

স্ক্রিপালকে হত্যা প্রচেষ্টার জন্য রাশিয়াকে দায়ী করে এরইমধ্যে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

চলতি বছরের ৪ মার্চ ব্রিটেনের সলসবারি শহরের একটি বিপণিকেন্দ্রের বাইরে বেঞ্চিতে সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে অচেতন অবস্থায় উদ্ধার করে পুলিশ।

এরপর থেকেই বলা হচ্ছে, ওই দুই ব্যক্তিকে রাশিয়া হত্যা করতে চেয়েছিল। পরে চিকিৎসার মাধ্যমে পুরোপুরি সুস্থ হয়ে ওঠেন স্ক্রিপালও তার মেয়ে।

সের্গেই স্ক্রিপাল একসময় রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার কর্নেল ছিলেন। ২০০৬ সালে তার বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ ওঠে। রাশিয়ায় তাঁর ১৩ বছরের কারাদণ্ড হয়েছিল। এরপর ২০১০ সালে সমঝোতার ভিত্তিতে মুক্তি পেয়ে ব্রিটেনে আশ্রয় নেন স্ক্রিপাল।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর