দ্বিতীয় বিয়েতে দীপিকা-রণবীর

সাত পাঁকে বাঁধা পড়লেন দীপিকা পাডুকোন ও রণবীর সিংহ

দ্বিতীয় বিয়েতে দীপিকা-রণবীর

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

অবসান হলো দীর্ঘ প্রতীক্ষার। সাত পাকে বাঁধা পড়েছেন দীপিকা পাড়ুকোন ও রণবীর সিংহ। ইতালিতে মহা ধুমধামে দু’দিন ধরে চলছে বিয়ে। সিন্ধি ও কোঙ্কনি দুই মতেই বিয়ে হচ্ছে।

২৮ তারিখ মুম্বাইতে ধুমধাম করে হবে বিয়ের গ্র্যান্ড রিসেপশন।

তারকা এই দম্পতির বিবাহে শুভেচ্ছা এসেছে বিভিন্ন মহল থেকে। শুধু তারকা দম্পতিই শুভেচ্ছাসিক্ত হননি। তারাও শুভেচ্ছা পাঠিয়েছেন শুভাকঙ্ক্ষীদের।

সঙ্গে মিষ্টির বাক্সও। শুভেচ্ছাবার্তার সঙ্গে পাঠানো মিষ্টিতেও দুই অঞ্চলের ছাপ।

বুধবার কোঙ্কনি মতে বিয়ে হয়ে গেছে দীপিকা পাডুকোন ও রণবীর সিংহের। বৃহস্পতিবার তাঁরা গাঁটছড়া বাঁধবেন সিন্ধি মতে। ইতালির লেক কোমোতে হচ্ছে দ্বিতীয় দিনের বিয়ের অনুষ্ঠান। সূত্রের খবর, দীপিকা এ দিন সব্যসাচীর ডিজাইন করা এমব্রয়ডারি-খচিত লাল রঙের লেহেঙ্গা পরছেন। রণবীর পরছেন কাঞ্জিভরম শেরওয়ানি। news24bd.tv
 
আসুন জেনে নিই সিন্ধি মতে বিয়ের অনুষ্ঠানে কী হয়

নবগ্রহ পূজা:
বিয়ের দিন সকালে নবগ্রহ পূজা দিয়ে শুরু হয় অনুষ্ঠান। বিভিন্ন দেবদেবীর ও নব গ্রহের দেবতাদের পূজা করেন পুরোহিত। বিভিন্ন নক্ষত্র ও দেবতাদের কাছে প্রার্থনা করা হয় যাতে তাঁরা দম্পতির সব বাধা দূর করে দেন।

হলদি:
বাঙালির হলুদ খেলার মতো সিন্ধিরাও হলুদ লাগান পাত্র ও পাত্রী দু’জনের গায়েই। মাথায় তেল দিয়ে আনুষ্ঠানিক ভাবে গোসল করানো হয় তাঁদের।

গারো ধাগো:
পূর্বপুরুষদের উদ্দেশে পূজা করে পাত্র ও পাত্রীর হাতে লাল রঙের সুতো বেঁধে দেওয়া হয়।

বরাত:
সাধারণত পাত্রের বাড়ি থেকে শুরু হয় বরযাত্রীর মিছিল। নাচতে নাচতে, গান গাইতে গাইতে তাঁরা বিয়ের অনুষ্ঠানস্থলের দিকে যান।

জয়মালা:
বরযাত্রী পৌঁছালে বরকে মণ্ডপে নিয়ে যাওয়া হয়। সেখানেই পাত্র ও পাত্রীর আনুষ্ঠানিকভাবে দেখা হয় ও তিন বার মালা বদল হয়।

পাল্লি পাল্লো:
পাত্রীর ওড়নার কোনা পাত্রের ওড়নার সঙ্গে বাঁধা হয়। তাতে রাখা হয় কয়েকটি চাল। এই কাজটি করেন পাত্রের বোন।  

হাথিয়ালো:
পাত্র ও পাত্রীর ডান হাত একটি লাল কাপড় দিয়ে বাঁধা হয়। দম্পতিকে তখন ভগবানের উদ্দেশে প্রার্থনা করতে বলা হয়, যাতে তাঁরা সুখী বিবাহিত জীবন পান।

কন্যাদান: 
পাত্রীর বাবা আনুষ্ঠানিকভাবে পাত্রের হাতে মেয়েকে সম্প্রদান করেন। লাল কাপড়ে বাঁধা দুই হাতে গঙ্গা বা পবিত্র জল ছড়িয়ে সেই বন্ধনকে মান্যতা দেন।

ফেরে:
এর পরে যজ্ঞ। মন্ত্র পড়ে পুরোহিত আগুনে আহুতি দেন। তার পরে দম্পতিকে উঠে দাঁড়িয়ে চার বার আগুনের চার দিকে ঘুরতে বলেন। পাত্রী প্রথম তিন বার সামনে থাকেন পাত্রের। শেষ বারে পাত্র সামনে চলে যান পাত্রীর। প্রতি বার ঘোরার সময়ই বিয়ের মন্ত্র পড়েন পুরোহিত।  

সপ্তপদী:
সাতটি পাত্রে চাল রাখা হয় দম্পতির সামনে। পাত্রের সাহায্য নিয়ে পাত্রী একটির পর একটি চালের পাত্রে পা রাখেন। সাতটি চালের পাত্রে পা রাখার মানে হচ্ছে জীবনের নানা ঘাত-প্রতিঘাতে তাঁরা একসঙ্গে পা ফেলবেন।  

এ ভাবেই তাঁদের যাত্রা শুরু হয়। সারা জীবনের জন্য। একসঙ্গে।  

বিয়ে উপলক্ষে কড়া নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে ইতালির লেক কোমোর ভিলা বালবিয়ানেল্লোতে। আমন্ত্রিতদের কোনও উপহার আনতে নিষেধ করা হয়েছে। সেই সঙ্গে কড়া নিষেধাজ্ঞা চাপানো হয়েছে ছবি তোলার উপরেও। তবে ছবি বন্ধ করা যায়নি। এরইমধ্যে ইন্টারনেটে দীপিকা-রণবীরের বিয়ের ছবি ছড়িয়ে পড়েছে।

সম্পর্কিত খবর