ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

ঈদে মিলাদুন্নবী (সা.)

ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আজ বুধবার ঈদে মিলাদুন্নবী (সা.)। প্রায় দেড় হাজার বছর আগে ৫৭০ খ্রিস্টাব্দের আজকের এই দিনে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন মহানবী হযরত মুহাম্মদ (সা.)। তিনি আবার ৬৩২ খ্রিস্টাব্দের এই দিনে মাত্র ৬৩ বছর বয়সে ইন্তেকাল করেন।

তার সময়ে আরব জাহানে ঘোর অন্ধকারে নিমজ্জিত ছিল।

যাকে বল হয় আইয়্যামে জাহেলিয়াত। মানুষ হানাহানি-কাটাকাটি, খুন-ধর্ষণসহ সব ধরনের অপকর্মে লিপ্ত ছিল। সর্বত্র দেখা দিয়েছিল অরাজকতা ও বিশৃঙ্খলা।  

ঠিক এমন সময়ে মানুষকে মুক্তি দিতে ও আলোর পথ দেখাতে মহান আল্লাহতায়ালা হজরত মুহাম্মদ (সা.)-কে এই পৃথিবীতে পাঠান।

মহানবী অতি অল্প বয়সেই আল্লাহর প্রেমে অনুরক্ত হয়ে পড়েন এবং প্রায়ই তিনি হেরা পর্বতের গুহায় ধ্যানমগ্ন থাকতেন। পঁচিশ বছর বয়সে মহানবী (সা.) বিবি খাদিজা নামে এক ধনাঢ্য মহিলার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ৪০ বছর বয়সে তিনি নবুয়তপ্রাপ্ত হন। আল্লাহতায়ালার নৈকট্য লাভ করেন। এরপর মহানবী হজরত মুহাম্মদ (সা.) দীর্ঘ ২৩ বছর ইসলাম প্রচার করে ৬৩ বছর বয়সে ইন্তেকাল করেন।

পবিত্র কোরআন শরিফে বর্ণিত আছে, ‘মহানবীকে সৃষ্টি না করলে আল্লাহ রাব্বুল আলামিন পৃথিবীকে সৃষ্টি করতেন না। ’

বাংলাদেশসহ বিশ্ব মুসলিম সম্প্রদায় এ দিনটি ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করে থাকে। দিনটি উদযাপন উপলক্ষে বিভিন্ন ধর্মীয় ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

এ দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণী দিয়েছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর