২১ ডিসেম্বরে রংপুর সিটি করপোরেশনে নির্বাচন

২১ ডিসেম্বরে রংপুর সিটি করপোরেশনে নির্বাচন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আগামী ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। আর তফসিল দেওয়া হবে ৫ নভেম্বর। আজ মঙ্গলবার নির্বাচন কমিশন সচিব এ তথ‌্য জানিয়েছেন।

ইসি সূত্রে জানা গেছে, রংপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠানে পুরোপুরি প্রস্তুত নির্বাচন কমিশন (ইসি)।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, নভেম্বর মাসে তফসিল ঘোষণা করে ডিসেম্বরে রংপুর সিটিতে ভোটের মাধ্যমে ছয় সিটির ভোট শুরু করতে চায় ইসি। অন্যদিকে আগামী বছরের মার্চ-এপ্রিলে গাজীপুর সিটিতে এবং জুনের মধ্যে রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেটেও ভোটের প্রাথমিক পরিকল্পনা রয়েছে কমিশনের।  

আগামী একাদশ সংসদ নির্বাচনের আগে সর্বপ্রথম এই সিটি নির্বাচনে লড়াইয়ে নামবে নৌকা-ধানের শীষ। এর পরে আরও পাঁচ সিটি নির্বাচন হবে ধারাবাহিকভাবে।

দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় সবার নজর থাকছে সিটির ভোটের দিকে। রংপুর সিটি নির্বাচন হয়েছিল ২০১২ সালের ২০ ডিসেম্বর। প্রথম সভা হয়েছে ২০১৩ সালের ১৯ মার্চ। আইন অনুযায়ী— এ সিটির মেয়াদ পূর্ণ হবে ২০১৮ সালের ১৮ মার্চ, তাই এর ১৮০ দিন পূর্বে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে গত ২০ সেপ্টেম্বর এ নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে।  

এ সিটি করপোরেশন নির্বাচনের জন্য সব প্রস্তুতি প্রায় শেষের দিকে। সংশ্লিষ্ট এলাকার ভোটার তালিকা প্রস্তুতসহ নির্বাচনী মালামাল সংগ্রহের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এমনকি ইসি সচিবালয় একটি সংক্ষিপ্ত কর্মপরিধিও প্রস্তুত করছে।  

নির্বাচন কমিশন সংসদের আগে রংপুরসহ ছয় সিটি নির্বাচন করে রাজনৈতিক দল ও জনগণের আস্থা অর্জন করতে চায়। তারাও সুষ্ঠু-শান্তিপূর্ণ নির্বাচন করতে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে। আগামী বছর নভেম্বরের মাঝামাঝিতে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট গ্রহণের পরিকল্পনা নিয়ে কাজ করছে তারা। তবে তার আগে ছয় সিটি ও আটকে থাকা পৌরসভা ও ইউপি নির্বাচনও শেষ করার সিদ্ধান্ত নিয়েছে সাংবিধানিক এ সংস্থাটি। এক্ষেত্রে চলতি বছরের ডিসেম্বর থেকে আগামী বছরের জুনের মধ্যে ছয় সিটি করপোরেশন নির্বাচন শেষ করার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন।  

এদিকে এরইমধ্যে ভোটের বাতাস বইতে শুরু করেছে রংপুরে। সঙ্গে প্রস্তুত রয়েছেন সম্ভাব্য প্রার্থীরাও। সিটি জুড়েই চলছে নির্বাচনী প্রচার-প্রচারণা। ভোটারদের ঘরে ঘরে যাচ্ছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। তবে সবাই দলীয় টিকিটের অপেক্ষায় আছেন। নৌকা-ধানের শীষের টিকিট কারা পাচ্ছেন তা নিয়েও চলছে আলাপ-আলোচনা।

সম্পর্কিত খবর