জুতো নিন, ভোট দিন!

ছবি- সংগৃহীত

জুতো নিন, ভোট দিন!

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

বাংলাদেশের পাশাপাশি ভারতেও বাজছে ভোটের দামামা। প্রার্থীদের ভোটকেন্দ্রে আনতে অভিনব পদ্ধতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন। ভোট দিলে লটারির মাধ্যমে মোটরসাইকেল, স্মার্টফোন উপহার ঘোষণা করা হয়েছে। অন্যদিকে প্রার্থীরাও ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে।

ভোট পেতে নানা উন্নয়নের ঘোষণা দিচ্ছেন। এরই মধ্যে অভিনব কায়দায় ভোট চেয়ে আলোচনায় এসেছেন তেলেঙ্গনার এক নারী প্রার্থী।

তিনি ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে জুতো বিলি করছেন। না, শুধু পরার জন্য নয়, জয়ী হয়ে ভোটারদের আশা-আকাঙক্ষা পূরণে ব্যর্থ হলে সেই জুতো দিয়ে যেন তাকে পেটানো হয়- এমন কথাই বলছেন আকুলা হনুমন্থ নামের ওই স্বতন্ত্র প্রার্থী।

বিষয়টি নজিরবিহীন হওয়ায় এরইমধ্যে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন আকুলা।  আগামী ৭ ডিসেম্বর তেলেঙ্গনায় বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন আকুলা হনুমন্থ।

ভোট প্রচারে বেরিয়ে জুতো বিলি করার এই অভিনব পন্থার কারণে সবার নজর কেড়ে নিয়েছেন আকুলা। ভোটারদের হাতে জুতা তুলে দিয়ে তিনি বলছেন, তাকে ভোটে জেতানোর পর যদি তিনি ভোটারদের প্রত্যাশা পূরণ করতে না পারেন, তাহলে তাকে যেন ওই জুতো দিয়ে পেটানো হয়। শুধু জুতাই নয়, ভোটারদের হাতে নিজের একটি আগাম পদত্যাগপত্রও দিয়ে রাখছেন আকুলা। উদ্দেশ্য একই, যাতে তার কাজ পছন্দ না হলে ভোটাররাই তার পদ কেড়ে নিতে পারেন।

তবে ভোটাররা আকুলাকে জুতাপেটা করার সুযোগ পাবেন কি না, তা অবশ্য সময়ই বলবে। কোরুটলা নামে যে কেন্দ্র থেকে তিনি লড়ছেন, সেখানকার বর্তমান বিধায়ক টিআরএস-এর কে বিদ্যাসাগর রাও। পর পর তিন বার ওই বিধানসভা থেকে নির্বাচিত হয়েছেন তিনি। ফলে আকুলার লড়াই অতটা সহজ নয়। তবে প্রার্থীর হাত থেকে এক জোড়া জুতো পাওয়ার বিষয়টিতে মজাই পাচ্ছেন ভোটাররা। এখন আকুলার দেওয়া জুতো পায়ে দিয়ে ভোটকেন্দ্রে গিয়ে তাকেই ভোট দেয় কিনা ভোটাররা সেটাই দেখার বিষয়।  

সম্পর্কিত খবর