আইপিএল নিলামে মুশফিক-মাহমুদুল্লাহর মূল্য কত?

ফাইল ছবি

আইপিএল নিলামে মুশফিক-মাহমুদুল্লাহর মূল্য কত?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে বড় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বাদশ আসর শুরু হতে যাচ্ছে ২০১৯ সালের মার্চে। ২০০৮ সাল থেকে শুরু হওয়া প্রথম আসরেই বাংলাদেশ থেকে অংশ নিয়েছিলেন আব্দুর রাজ্জাক। বাম-হাতি এই স্পিনার সেসময় র‌য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে মাঠে নেমেছিলেন।

পরের আসরেই কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠ মাতান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

সেবারই মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে অংশ নেন মোহাম্মদ আশরাফুল।  

২০১১ সাল থেকে শুরু হয় সাকিব আল হাসান অধ্যায়। কলকাতার হয়ে টানা সাত আসরে অংশ নিয়ে দুইবার শিরোপা জিতে নেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার। গেল আসরে খেলেছেন সানরাইর্জাস হায়দরাবাদের হয়ে।

আর তাই দ্বাদশ আসরেও সাকিবকে দলে রেখে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। ২০১২ সালে পুনে ওয়ারিয়র্সের স্কোয়াডে জায়গা পেলেও মাঠে নামা হয়নি তামিম ইকবালের।  

২০১৬ সালে হায়দারাবাদের হয়েই খেলেছিলেন মুস্তাফিজুর রহমান। প্রথমবারের মতো আইপিএল শিরোপা জয়ের পাশাপাশি দারুণ বল করে জিতে নিয়েছিলেন ‘ইমার্জিন প্লেয়ার অব দ্যা ইয়ার’ এর পুরস্কার। তবে ইনজুরির কারণে পরের আসরে নিজেকে তেমন মেলে ধরতে পারেনি তিনি। সবশেষ ২০১৮ সালে মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে অংশ নেন কাটার মাস্টার খ্যাত এই তারকা। ইনজুরির প্রবণতা ও বিশ্বকাপকে সামনে রেখে দ্বাদশ আসর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন মুস্তাফিজ।  

এবারের আসরকে সামনে রেখে দল গুছানো শুরু করে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। চলতি মাসের ১৮ তারিখ নিলামে ঠিক হবে এবারের আসরের চূড়ান্ত দল। নিলামের জন্য বাংলাদেশ থেকে নাম লিখিয়েছিলেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, সাব্বির রহমান, সৌম্য সরকার, লিটন দাস, আবু হায়দার রনি ও নাঈম হাসান।

তবে সাম্প্রতিক পারফরম্যান্সের জন্য সংক্ষিপ্ত তালিকায় টিকে গেছেন শুধু মুশফিক ও রিয়াদ। এই দুই টাইগার ক্রিকেটারের ভিত্তি মূল্য ধরা হয়েছে ৫০ লাখ রুপি যা বাংলাদেশি টাকায় ৫৮ লাখ টাকারও বেশি। মুশফিককে রাখা হয়েছে উইকেট রক্ষক-ব্যাটসম্যান তালিকায় আর রিয়াদের জায়গা হয়েছে অলরাউন্ডারদের সঙ্গে।  

এবারের আসরে সাকিবের সঙ্গী হিসেবে লাল-সবুজের প্রতিনিধি কে হবে তা জানা যাবে ভারতের জয়পুরে অনুষ্ঠেয় নিলামে।

 

 

NEWS24▐ কামরুল
 

সম্পর্কিত খবর