বায়তুল মুকাদ্দাস নিয়ে দুই মুসলিম দেশের দুই কথা

মাহাথির-খালিদ

বায়তুল মুকাদ্দাস নিয়ে দুই মুসলিম দেশের দুই কথা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ায় অস্ট্রেলিয়ার তীব্র সমালোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ। বলেছেন, বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার অধিকার কোনো দেশের নেই।

অন্যদিকে এ সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে আরব দেশ বাহরাইন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমাদ আলে-খলিফা বলেছেন, ভবিষ্যতে পূর্ব বায়তুল মুকাদ্দাসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার ওপর এই সিদ্ধান্ত কোনো প্রভাব ফেলবে না।

বায়তুল মুকাদ্দাস শহরে মুসলমানদের প্রথম ক্বেবলা আল-আকসা মসজিদ অবস্থিত। এ শহরটি চিরদিন ফিলিস্তিনিদের মালিকানায় ছিল।

রোববার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এক অনুষ্ঠানে মাহাথির বলেন, বিশ্বের কোনো কোনো সরকার বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের মতো এমন একটি সরকারের সঙ্গে জড়িয়ে ফেলার চেষ্টা করছে যার সঙ্গে এই নগরীর বিন্দুমাত্র সম্পর্ক নেই। মুসলমানদের সঙ্গে ইহুদিদের সংঘাত বাধিয়ে দেওয়ার লক্ষ্যে এটি একটি ষড়যন্ত্র বলে উল্লেখ করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

অন্যদিকে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমাদ আলে-খলিফা বলছেন, অস্ট্রেলিয়ার অবস্থান ফিলিস্তিনের ন্যায্য দাবির ওপর কোনো প্রভাব ফেলবে না। তিনি যুক্তি দেখান, পূর্ব বায়তুল মুকাদ্দাস ফিলিস্তিনের রাজধানী থাকবে এবং আরব শান্তি পরিকল্পনার সঙ্গে অস্ট্রেলিয়ার পদক্ষেপ সাংঘর্ষিক নয়।

এদিকে আরব লীগ বলেছে, ইসরাইলের দখলদারিত্বের নীতির প্রতি অন্ধভাবে সমর্থন দেওয়া ছাড়া এটা আর কিছু নয়। কিন্তু বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আরব লীগের এ বক্তব্যের সঙ্গে একমত নন।

শনিবার অস্ট্রেলিয়া সরকার বায়তুল মুকাদ্দাস শহরকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ঘোষণা করে, ওই নগরীতে ইহুদি বসতি নির্মাণের কাজ শেষ হলে অস্ট্রেলিয়ার দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হবে। অস্ট্রেলিয়ার এ ঘোষণার নিন্দা জানিয়েছে বিভিন্ন মুসলিম দেশ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর