'শুধু ছবি টানালেই বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানো হয় না'

ছবি সংগৃহীত

'শুধু ছবি টানালেই বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানো হয় না'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দেয়ালে দেয়ালে বঙ্গবন্ধুর ছবি টানালেই তাকে শ্রদ্ধা জানানো হয় না বলে মন্তব্য করেছেন তার (শেখ মুজিবুর রহমান) একসময়ের ঘনিষ্ট সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন।

আজ বুধবার দুপুরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ড. কামাল হোসেন বলেন, আমাদের সংবিধানে মানবাধিকারের কথা বলা আছে। এই সংবিধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাক্ষর করে গেছেন।

অথচ সেই সংবিধান এখন মানা হচ্ছে না।

তিনি বলেন, যেসব বিষয় বঙ্গবন্ধু সারাজীবন অনুশীলন করেছেন, যেসব বিষয়ে তার সাক্ষর আছে সেগুলো প্রতিপালন না করলে তাকে অসম্মান দেখানো হয়। শুধু দেয়ালে তার ছবি রাখলেই তাকে শ্রদ্ধা জানানো হয় না।

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন বলেন, সংবিধানে আইনের শাসনের কথা বলা আছে।

গণতান্ত্রিক অধিকারের কথা বলা আছে। ভোটের অধিকারের কথা বলা আছে। সংগঠন করার অধিকার ও মত প্রকাশের স্বাধীনতার কথা বলা আছে। এগুলো বঙ্গবন্ধু, তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলামরা মেনে গেছেন।

তিনি বলেন, অথচ আজকে সর্বত্র মানবাধিকার লংঘন হচ্ছে। দেশের মানুষের ভোটের অধিকার নাই, গণতান্ত্রিক অধিকার নাই। এসব লংঘনের মধ্য দিয়ে তাদের (জাতীয় নেতা) অসম্মান করা হচ্ছে।

ড. কামাল হোসেন আরও বলেন, দুর্বল আদালত হলে আইনের শাসন প্রতিষ্ঠা হয় না। মানবাধিকার সুরক্ষিত হয় না। তাই আদালত-বিচার বিভাগের স্বাধীনতা রক্ষা করাটা জরুরি।

বিচারকদের সঠিকভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে প্রবীণ এই আইনজীবী বলেন, যেসব বিচারপতি অতীতে তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করেননি পরবর্তীতে তাদের ধিক্কার পেতে হয়েছে।

নির্বাচনে প্রশাসন সঠিক আচরণ করছে না অভিযোগ করে ড. কামাল বলেন, পুলিশের অপব্যবহার বন্ধ করুন।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর