রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা

রংপুর সিটি কর্পোরেশন

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। আগামী ২১ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে।

 নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় নির্ধারণ করা হয়েছে আগামী ২২ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২৫ ও ২৬ নভেম্বর।

প্রার্থীতা প্রত্যাহার ৩ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্ধ দেওয়া হবে ৪ ডিসেম্বর।  

ইসি সূত্রে জানা গেছে, রংপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠানে পুরোপুরি প্রস্তুত নির্বাচন কমিশন (ইসি)। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ডিসেম্বরে রংপুর সিটিতে ভোটের মাধ্যমে ছয় সিটির ভোট শুরু করতে চায় ইসি। অন্যদিকে আগামী বছরের মার্চ-এপ্রিলে গাজীপুর সিটিতে এবং জুনের মধ্যে রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেটেও ভোটের প্রাথমিক পরিকল্পনা রয়েছে কমিশনের।

 

আগামী একাদশ সংসদ নির্বাচনের আগে সর্বপ্রথম এই সিটি নির্বাচনে লড়াইয়ে নামবে নৌকা-ধানের শীষ। এর পরে আরও পাঁচ সিটি নির্বাচন হবে ধারাবাহিকভাবে। দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় সবার নজর থাকছে সিটির ভোটের দিকে। রংপুর সিটি নির্বাচন হয়েছিল ২০১২ সালের ২০ ডিসেম্বর। প্রথম সভা হয়েছে ২০১৩ সালের ১৯ মার্চ। আইন অনুযায়ী— এ সিটির মেয়াদ পূর্ণ হবে ২০১৮ সালের ১৮ মার্চ, তাই এর ১৮০ দিন পূর্বে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে গত ২০ সেপ্টেম্বর এ নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে।  

নির্বাচন কমিশন সংসদের আগে রংপুরসহ ছয় সিটি নির্বাচন করে রাজনৈতিক দল ও জনগণের আস্থা অর্জন করতে চায়। তারাও সুষ্ঠু-শান্তিপূর্ণ নির্বাচন করতে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে। আগামী বছর নভেম্বরের মাঝামাঝিতে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট গ্রহণের পরিকল্পনা নিয়ে কাজ করছে তারা।

সম্পর্কিত খবর