বাণিজ্যিকভাবে তিমি শিকার শুরু করছে জাপান

ছবি সংগৃহীত

বাণিজ্যিকভাবে তিমি শিকার শুরু করছে জাপান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আবারও বাণিজ্যিক ভিত্তিতে তিমি শিকার শুরু করতে যাচ্ছে জাপান। আগামী জুলাই থেকে এই কার্যক্রম শুরু করবে তারা। অবশ্য জাপানের এমন পদক্ষেপ বিশ্বজুড়ে সমালোচিত হয়েছে।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, ইন্টারন্যাশনাল হোয়েলিং কমিশন বা আন্তর্জাতিক তিমিশিকার কমিশন (আইডব্লিউসি) থেকে নিজেদের প্রত্যাহার করে নেবে জাপান।

আইডব্লিউসি মূলত তিমি সংরক্ষণে কাজ করে থাকে।

১৯৫১ সাল থেকে ইন্টারন্যাশনাল হোয়েলিং কমিশনের সদস্য হিসেবে কাজ করে আসা জাপানি এক কর্মকর্তা বলেন, তিমি খাওয়া তাদের দেশের সংস্কৃতির একটি অংশ।

মাংস বিক্রির জন্য জাপানে অনেক বছর ধরে তিমি শিকার হয়ে আসছে। যদিও তিমি সংরক্ষণকারীরা এর তীব্র সমালোচনা করছেন অনেক আগে থেকেই।

জাপান আবারও বাণিজ্যিক ভিত্তিতে তিমি শিকারে ফিরবে এমনটি প্রত্যাশিতই ছিল। বুধবারের ঘোষণার মাধ্যমে এটা স্পষ্ট হলো। এই ঘোষণা প্রেক্ষিতে তিমি সংরক্ষণ নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থা বলছে, এর পরিণতি খুব খারাপ হবে।

প্রসঙ্গত, ১৯৮৬ সালে ইন্টারন্যাশনাল হোয়েলিং কমিশনের সদস্যভুক্ত দেশগুলো তিমি শিকার না করার পক্ষে সম্মতি দেয়। এর মধ্যে জাপান, নরওয়ে এবং আইসল্যান্ডের মতো দেশগুলো জানায়, তিমির মাংস তাদের সংস্কৃতির অংশ হওয়ায় তারা পরিমিত পরিমাণে তিমি শিকার করবে।

শেষ পর্যন্ত আইডব্লিউসি-এর কাছে দেয়া নিজেদের প্রস্তাব থেকেও বের হয়ে আসছে জাপান। তারা জুলাই থেকে পুরোদমে তিমি শিকার শুরু করবে।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর