গার্ডিয়ানের দৃষ্টিতে সংসদ নির্বাচন

প্রতীকী ছবি

গার্ডিয়ানের দৃষ্টিতে সংসদ নির্বাচন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আসন্ন একাদশ সংসদ নির্বাচন নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে বিখ্যাত ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ান। বৃহস্পতিবার তাদের প্রকাশিত প্রতিবেদনে রোববার অনুষ্ঠিতব্য নির্বাচনের নানা দিক তুলে ধরা হয়েছে।

গার্ডিয়ানে বলা হয়েছে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা টানা তৃতীয়বার ক্ষমতায় আসবেন কি না, তা রোববার নির্ধারণ হবে। দেশের অর্থনীতিকে দ্রুত বর্ধনশীল হিসেবে তুলে এনেছেন শেখা হাসিনা সরকার।

কিন্তু তার সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের ব্যাপক অভিযোগ রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনী প্রচারণা রক্তক্ষয়ী হলেও শেখ হাসিনার প্রধানমন্ত্রী থাকার জন্য পরিস্থিতি অনুকূল রয়েছে। অন্যদিকে বিরোধী রাজনীতিকরা চলমান পরিস্থিতিকে দেশটি স্বাধীনতার পর ৪৭ বছরের মধ্যে ‘সবচেয়ে বেশি শ্বাসরুদ্ধকর’ পরিস্থিতি বলে উল্লেখ করেছেন।

 ড. কামাল হোসেন অভিযোগ করেন, তাঁদের জোটের ৭০ জনের বেশি প্রার্থীর মিছিল ও দলীয় কার্যালয়ে দুর্বৃত্তরা হামলা চালিয়েছে।

তাঁরা এখন নির্বাচনী কার্যক্রম চালাতে ভয় পাচ্ছেন। এ মাসের শুরুতে শহীদ বুদ্ধিজীবী কবরস্থান থেকে ফেরার পথে তাঁর নিজের গাড়িবহরেও  হামলা হয়েছে। আওয়ামী লীগের সমর্থকদের বিরুদ্ধে এই হামলার অভিযোগ উঠেছে।

শেখ হাসিনা আশা করছেন, ১০ কোটি ভোটার সহিংসতাকে ঘৃণা করে দেশের অভূতপূর্ব অর্থনৈতিক উন্নতির দিকে গুরুত্ব দেবেন। এর মধ্যে ২০০৯ সাল থেকে মাথাপিছু আয় তিনগুণ বেড়ে যাওয়া ও গত এক দশকে বার্ষিক প্রবৃদ্ধি ৬ শতাংশের বেশি হওয়ার বিষয় রয়েছে। এই প্রবৃদ্ধির বেশির ভাগই এসেছে দেশের ২০ বিলিয়ন মার্কিন ডলারের গার্মেন্টস খাত থেকে, যেখানে ৪৫ লাখ মানুষ কাজ করেন। এ খাতে নারীদের অংশগ্রহণ দ্বিগুণ বেড়েছে। মাতৃ ও শিশুস্বাস্থ্যের সুবিধা বাড়ায় গড় আয়ু ৭২ বছর হয়েছে, যা ভারত ও পাকিস্তানের চেয়ে বেশি।


NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর