আজ সারা দেশে পাঠ্যপুস্তক উৎসব

প্রতীকী ছবি

 আজ সারা দেশে পাঠ্যপুস্তক উৎসব

অনলাইন প্রতিবেদক

প্রাথমিক থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের হাতে আজ বিনামূল্যের পাঠ্যবই তুলে দেয়া হবে। এ উপলক্ষে আজ ‘পাঠ্যপুস্তক উৎসব’ করছে দুই মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে (২৪ ডিসেম্বর) শিশুদের হাতে নতুন বই তুলে দিয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন।

এবার সারা দেশে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এজন্য ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই ছাপানোর সিদ্ধান্ত হয়।

বই মুদ্রণের দায়িত্বপ্রাপ্ত সরকারি সংস্থা জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা সোমবার জানান, ‘শতভাগ বই মুদ্রণ শেষে বিতরণের জন্য পাঠানো হয়েছে। ’ অবশ্য নাম প্রকাশ না করে এনসিটিবি এবং মুদ্রণ শিল্প সমিতি সূত্র জানিয়েছে, বেশকিছু প্রতিষ্ঠান মুদ্রণ কাজ শেষ করতে পারেনি। গত শনিবার পর্যন্ত অতিরিক্ত মজুদের বই মাঠপর্যায়ে সরবরাহ সম্ভব হয়নি।

রাজধানীতে দুটি পাঠ্যপুস্তক উৎসবের একটি আজ রাজধানীর আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে প্রধান অতিথি থাকবেন রোববারে নবনির্বাচিত সংসদ সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অপর উৎসব আয়োজন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে প্রধান অতিথি থাকবেন রোববারে একইভাবে নবনির্বাচিত সংসদ সদস্য প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান। এছাড়া সারা দেশে সব স্কুলে উৎসবের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এসব অনুষ্ঠানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা যোগ দেবেন।

 

NEWS24▐ Kamrul 

সম্পর্কিত খবর