চাঁদের অদেখা অংশে চীনের রোবটযান

চীনের রোবটযান

চাঁদের অদেখা অংশে চীনের রোবটযান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কেন ‘ভন কারমান ক্র্যাটার’ নামের চাঁদের এই অংশটি কখনো পৃথিবীর দিকে ঘোরে না, তা দেখতে প্রথমবারের মতো রোবট পাঠিয়েছে চীন। রোবটটি সফলভাবে চাঁদে অবতরণ করেছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

গণমাধ্যমের খবরে জানা গেছে, চাং’ই-৪ নামের এ অভিযানে চাঁদে ‘ভন কারমান ক্র্যাটার’ নামের যে অংশে রোবটযানটি পাঠানো হয়েছে, চাঁদের সেই অংশটি কখনো পৃথিবীর দিকে ঘোরে না। ফলে এ অংশটি নিয়ে বরাবরই মানুষের আগ্রহ রয়েছে।

গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই অভিযানের মাধ্যমে চাঁদের ওই অঞ্চলের ভৌগলিক অবস্থা সম্পর্কে জানা সম্ভব হবে। চাঁদের ওই অংশটি নিয়ে বিজ্ঞানীদের আগ্রহ অনেকদিনের। এখানে চাঁদের সবচেয়ে পুরনো আর নানা উপাদানে সমৃদ্ধ এলাকা চাঁদের দক্ষিণ মেরুর আইকন বেসিন অবস্থিত।


ধারণা করা হয়, কোটি কোটি বছর আগে একটি বিশাল উল্কাপিণ্ডের আঘাতের কারণে ওই এলাকাটি তৈরি হয়েছিল।

নতুন এই অভিযানের মাধ্যমে ওই এলাকার ভৌগলিক বৈচিত্র্যের পাশাপাশি এর পাথর ও মাটির বৈশিষ্ট্যও বোঝা যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

এই অভিযানকে মহাকাশ গবেষণায় একটি মাইলফলক বলে উল্লেখ করা হয়েছে। এর আগে চাঁদের যে পাশে অভিযান পরিচালনা করা হয়েছে তা পৃথিবীর দিকে মুখ করে আছে। অর্থাৎ আমরা পৃথিবী থেকে ওই অঞ্চলটিকেই সব সময় দেখে থাকি। কিন্তু এবারই প্রথমবারের মতো চাঁদের অদেখা অঞ্চলে অভিযান চালানো হচ্ছে।

উল্লেখ্য, গত ০৮ ডিসেম্বর দেশটির শিচ্যাং কেন্দ্র থেকে রকেট উৎক্ষেপণ করা হয়। এরপর গত কয়েকদিনের দীর্ঘপথ চলা শেষ করে অবশেষ চাঁদের অদেখা অংশে নেমেছে জন্য চাং’ই-৪।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর