‘মার্কিন সেনা প্রত্যাহার না করলে অভিযান’

সিরিয়ায় তুর্কি সেনাদের অভিযান।

‘মার্কিন সেনা প্রত্যাহার না করলে অভিযান’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা না হলে কুর্দি ওয়াইপিজি গেরিলাদের বিরুদ্ধে আংকারা সামরিক অভিযান চালাবে বলে ঘোষণা দিয়েছে।  

তুর্কি ভাষার টেলিভিশন চ্যানেল এনটিভিকে বুধবার দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু।

তিনি বলেন, তুর্কিরা কুর্দিদের ওপর গণহত্যা চালাবে এমন হাস্যকর অজুহাত দেখিয়ে যদি মার্কিন সেনা প্রত্যাহার বন্ধ করে দেওয়া হয় তাহলে আমরা অভিযানের এই সিদ্ধান্ত বাস্তবায়ন করব।

‌‘আংকারা সরকার তার নিজের পরিকল্পনা সামনে নিয়ে এগুবে।

আমরা ময়দানে এবং আলোচনার টেবিলে দুই জায়গাতেই প্রতিশ্রুতিবদ্ধ। সময়মতো আমরা সিদ্ধান্ত নেব এবং আমরা কারো কাছ থেকে অনুমতি নেব না। ’

‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করার আগেই তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান সিরিয়ায় তৎপর কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান চালানোর সিদ্ধান্ত ঘোষণা করেছেন। আমেরিকা সেনা প্রত্যাহার করুক আর নাই করুক- তুরস্ক কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান চালাবে’, বলেন চাভুসওগ্লু।

গত মাসে ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের কথা বলেছেন, কিন্তু জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনসহ মার্কিন প্রশাসনের অনেকেই এ সিদ্ধান্তের বিরোধিতা করছেন।

এতে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। মার্কিন কর্মকর্তারা কুর্দিদের রক্ষা করতে চান অন্যদিকে তুরস্ক কুর্দিদের চরম শত্রু হিসেবে গণ্য করে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর