পঞ্চগড় ঘুরে গেলেন হেরিটেজ ট্রাভেলার এলিজা

হেরিটেজ ট্রাভেলার এলিজা

পঞ্চগড় ঘুরে গেলেন হেরিটেজ ট্রাভেলার এলিজা

পঞ্চগড় প্রতিনিধি

বিশ্বের ৪৬টি দেশ ভ্রমণের পর এবার নিজের দেশের ইতিহাস প্রত্নতত্ত্ব অনুসন্ধানে মাঠে নেমেছেন এলিজা বিনতে এলাহী। দেশের ৬৪টি জেলা ঘুরে দেখা এবং আটটি বিভাগের প্রত্নতত্ত্ব নিয়ে গবেষেণার  লক্ষ্য নিয়ে কিছুদিন আগে নেদারল্যান্ড থেকে দেশে ফিরেছেন তিনি।  

গত শনিবার রাতে পঞ্চগড়ে পৌঁছান তিনি। রোববার সকালে বেরিয়ে পড়েন ঐতিহ্যের খোঁজে।

এটা তার ২৫ তম জেলা ভ্রমণ।
ঢাকা ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ার সহকারী অধ্যাপক এলিজা বিনতে এলাহীর শখ হচ্ছে ভ্রমণ। তবে ভ্রমণের মধ্য দিয়ে ইতিহাস, ঐতিহ্যকে অনুসন্ধান করেন তিনি। এ নিয়ে কাজও করছেন।

রোববার সকালে দক্ষিণ এশিয়ার বৃহত্তম দুর্গনগরী সদর উপজেলার ভিতরগড় মহারাজার দীঘির সহ পঞ্চগড়ের বিভিন্নহেরিটেজ এলাকা ঘুরে দেখেন তিনি। কথা বলেন সাধারণ মানুষের সঙ্গে। ইংরেজি সাহিত্যের ছাত্রী এলিজা প্রচুর লেখালেখি করেন। এরই মধ্যে ‘এলিজাস ট্রাভেল ডায়েরি ও এলিজার্স ট্রাভেল ডে নামে তার লেখা ইংরেজী ভাষায় দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

এলিজা বলেন, দেশ দেখা মানে হচ্ছে মানুষের পরিচয় জানা। তার ভাষা, সংস্কৃতি, রাজনীতি এসব জানা। ওই উপজীব্য নিয়ে মানুষের বৈচিত্র খুঁজে পাই। আর ভ্রমণ মানে হচ্ছে বিশ্বের একেক নগরকে খতিয়ে দেখা। যা প্রতিবার নতুন প্রেমের মতো। প্রেমের আবেগ আকৃষ্টতা একেকভাবে খুঁজে পাচ্ছি নানা দেশের নগর জনপদে।

এলিজা ১৯৯৯ সালে প্রথম দেশের বাইরে যান। কিন্ত প্রকৃত অর্থে তার দেশ ভ্রমণ শুরু হয়েছে ২০০৯ সাল থেকে। এরপর অব্যাহত দেশ দেখা। এরই মধ্যে ৪৬টি দেশ দেখে ফেলেছেন তিনি।

তিনি বলেন, বিদেশ ভ্রমণের সময় বাংলাদেশের পতাকাকে বহন করি। বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্যকে ধারণ করি। ধারণ করি মুক্তিযুদ্ধকে।  
বিশ্ব পর্যটক এলিজার পৈত্রিক বাড়ি জামালপুর জেলায়। তিনি ভবিষ্যতে দেশের যুব সমাজের আর্থসামাজিক বিকাশে কাজ করতে আগ্রহী বলে জানান।

নিরাপত্তার কথা বিবেচনা করে পূর্বাহ্নে সার্কিট হাউজের কক্ষ চেয়েও পাননি এলিজা। বাধ্য হয়ে তিনি হোটেলে উঠেন। সার্কিট হাউজের দায়িত্বে থাকা এক কর্মকর্তার আচরণে তিনি সার্কিট হাউজ ছেড়ে হোটেলে উঠেছেন বলে জানান তিনি। সোমবার সকালে তিনি লালমনিরহাটের উদ্দেশে পঞ্চগড় ছেড়ে যান।

(নিউজ টোয়েন্টিফোর/হায়দার/তৌহিদ)

সম্পর্কিত খবর