সৌদির সঙ্গে সামরিক সহযোগিতা স্মারক স্বাক্ষর ১৪ ফেব্রুয়ারি

সৌদি-বাংলাদেশ সামরিক সহযোগিতা স্মারক স্বাক্ষর

সৌদির সঙ্গে সামরিক সহযোগিতা স্মারক স্বাক্ষর ১৪ ফেব্রুয়ারি

আল-আমিন, সৌদি আরব প্রতিনিধি

সৌদি সামরিক বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের সেনা প্রধান জেনারেল আজিজ আহমেদ। বৈঠকে সৌদি আরব ও বাংলাদেশের সামরিক বিভাগের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

বৈঠকের পর জেনারেল আজিজ আহমেদ রিয়াদ বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ভবন পরিদর্শন করেন। পরিদর্শন শেষে সেখানে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

তিনি বলেন, আগামী ১৪ ফেব্রুয়ারি দুদেশের মধ্যে একটি সামরিক সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হবে। সৌদি আরবের সীমান্তর্বতী এলাকায় মাইন অপসারণের জন্য বাংলাদেশ থেকে দুটি ব্যাটালিয়ন চেয়েছে সৌদি আর্মড ফোর্স। এই বিষয়ে আলোচনা প্রায় শেষ পর্যায়ে। দুটি ব্যাটালিয়নে প্রায় ১৮শ সদস্যকে সৌদি আরবে পাঠানো যাবে।

জেনারেল আজিজ আহমেদ আরও বলেন, সৌদি আরবের রাস্তা-ঘাট এবং অবকাঠামোগত উন্নয়নের জন্য বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যদের প্রতি তাদের আগ্রহ রয়েছে। এছাড়াই বাংলাদেশ সেনাবাহিনীর চিকিৎসক টিম পাঠানোর ব্যাপারেও চিন্তা ভাবনা চলছে।

বর্তমানে বাংলাদেশে সৌদি মিলিটারীরা ট্রেনিং নিচ্ছে উল্লেখ করে সেনা প্রধান বলেন, বাংলাদেশ মিলিটারী একাডেমীতে বর্তমানে ২৯জন সৌদি ক্যাডেট প্রশিক্ষণ নিচ্ছে। এই সংখ্যা আরও বাড়ানোর ব্যাপারেও কথা হয়েছে।

এছাড়া ইসলামিক মিলিটারী কাউন্টার টেরুরিজম কোয়ালিশনে বাংলাদেশ থেকে একজন বিগ্রেডিয়ার জেনারেলসহ চারজন সদস্য কাজ করবে। এই কোয়ালিশনে সঙ্গে বিশেষ করে কাউন্টার টেরুরিজমে বাংলাদেশ সেনা বাহিনীর সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। আগামী অল্প কিছুদিনের মধ্যে সৌদি আরবের আর্মড ফোর্সেস এর একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে। তার এই সফরে দুদেশের সামরিক বাহিনীর সম্পর্ককে আরও উন্নতির দিকে নিয়ে যাবে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, ডিফেন্স এটাচি বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহ আলম চৌধুরীসহ  
ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বৈঠক ছাড়াও সেনা প্রধান পবিত্র ওমরাহ্‌ পালন ও মহানবী (স.) এর রওজা জিয়ারত করবেন। সফর শেষে সেনাবাহিনী প্রধানের ৯ ফেব্রুয়ারি দেশে প্রত্যাবর্তনের কথা রয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/আল-আমিন/তৌহিদ)

সম্পর্কিত খবর