রাঙামাটিতে নামবে পর্যটকের ঢল, ব্যাপক প্রস্তুতি

রাঙামাটির ঝুলন্ত সেতু

রাঙামাটিতে নামবে পর্যটকের ঢল, ব্যাপক প্রস্তুতি

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি প্রতিনিধি

শীত শেষ, কিন্তু কাটেনি উষ্ণতা। যোগ হয়েছে হঠাৎ বৃষ্টি। মেঘ শূণ্য আকাশে বৃষ্টির হাত ছানিতে পাহাড় যেন ফিরেছে আপন রূপ। শুকনো পাতার আড়মোড়া ভেঙ্গে বসন্তে যৌবন ফিরে এসেছে বন-জঙ্গলের।

গাছে গাছে ফুটেছে হাজারো নাম নাজানা পাহাড়ি ফুল। হ্রদ-পাহাড়ে বৈচিত্র্যতার টানে দূর-দূরান্ত থেকে এবার আসবে হাজারো পর্যটক। তাই স্থানীয় হোটেল, মোটেল ও রেস্ট হাউজগুলোতে দিয়েছে অগ্রিম বুকিংও। খালি নেই, কোনো হোটেল- মোটেল।

রাঙামাাটি পর্যটন কমপ্লেক্সের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া বলছেন, ২১ ফেব্রুয়ারিকে সামনে রেখে এ মাসে রয়েছে টানা তিনদিনের ছুটি। আর এ ছুটিকে কাজে লাগাতে রাঙামাটি আসতে প্রস্তুত অনেক পর্যটক। ইট-পাথরের শহরে ক্লান্তি দূর করে একান্ত কিছু সময় কাটাতে পরিবার-পরিজন নিয়ে আসবে অনেকেই। তাই তাদের বরণে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। স্থানীয় হোটেল, মোটেল, সরকারি-বেসরকারি রেস্ট হাউসগুলো সাজানো হয়েছে বর্ণিল সাজে। বুকিংয়ের পরিসংখ্যনে মনে হচ্ছে এবার অর্ধলাখেরও বেশি পর্যটকের আগমন ঘটতে পারে রাঙামাটিতে। প্রস্তুত করা হয়েছে পর্যটন স্পটগুলোও। ঝুলন্ত ব্রিজ দেখতে দূর-দূরান্ত থেকে ভিড় জমবে অগণিত মানুষের। কেবল রাঙামাটি সরকারি পর্যটন কমপ্লেক্সে অর্ধমাস পর্যন্ত অবস্থান করবেন অনেক পর্যটক। তাদের জন্য ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। পর্যটক বাড়লে, বাড়ে রাজস্ব আয়। লাভবান হয় পর্যটন সংশ্লিষ্ট ক্ষুদ্র ব্যবসায়ীরাও। পরিবেশ পরিস্থিতি ঠিক থাকলে এবার রাঙামাটিতে পর্যটকের ধুম পড়বে।

রাঙামাটি পর্যটক কমপ্লেক্সের বাণিজিক কর্মকর্তা সূর্য্য সেন ত্রিপুরা জানান, রাঙামাটির সুবলং ঝর্ণা, পর্যটন কমপ্লেক্স, আসামবস্তি সড়ক, প্যাদা টিং টিং, বরগ্যাং ও ফুরামন পাহাড়। এছাড়া রাঙামাটি জেলা জুড়ে রয়েছে অসংখ্য দর্শনীয় উপভোগ্য স্থানও। যেমন- সুখী নীলগঞ্জ মিনি চিড়িয়াখানা, ডিসি বাংলো, পালওয়েল পার্ক, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ঐতিহ্য সংরক্ষিত যাদুঘর, কাপ্তাই হ্রদ ও সুভলং ঝর্ণা উল্লেখযোগ্য।

এসব পর্যটন কেন্দ্রেই পর্যটকদের আকর্ষণ থাকে বেশি। তাই আশা করা যাচ্ছে এবার ছুটিতে হাজারো পর্যটক আসবে রাঙামাটিতে।

রাঙামাটি পর্যটনের আওয়তায় টুরিষ্ট পুলিশ ব্যবস্থাপক মো. কামাল উদ্দিন জানান, রাঙামাটিতে দূর-দূরান্ত থেকে আগত পর্যটকদের জন্য পুলিশের পক্ষ থেকে যথেষ্ট নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। বিশেষ করে পর্যটকদের জন্য অতিরিক্ত পুলিশের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঝুলন্ত ব্রীজে সব সময় পুলিশের টহল থাকে। এছাড়া দূর্গম এলাকাগুলোতেও পর্যটকদের জন্য নিরাপত্তা নড়জদারী করা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/মুমু/তৌহিদ)

সম্পর্কিত খবর