ওআইসির বৈঠক নিয়ে পাকিস্তানের পাশে তুরস্ক

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরাইশী ও ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ

ওআইসির বৈঠক নিয়ে পাকিস্তানের পাশে তুরস্ক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরাইশী বলেছেন, আবুধাবিতে ওআইসির আসন্ন বৈঠকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হলে তাতে অংশ নেবে না পাকিস্তান।

বুধবার জি নিউজের ‘জিয়ো পাকিস্তান’ অনুষ্ঠানে অংশ নিয়ে মাহমুদ কোরাইশী এ ঘোষণা দেন।

তিনি বলেন, ওআইসির আসন্ন বৈঠকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হলে আমরা তাতে অংশ নেব না।

এ বিষয়ে তুরস্কও একমত উল্লেখ করে মাহমুদ কোরাইশী বলেন, আজ তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে আমার টেলিফোনে কথা হয়েছে।

তুরস্ক দ্বিধাহীনভাবে পাকিস্তানের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে।

‘তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তুরস্ক মনে করে ভারত মুসলিম ভ্রাতৃত্ববোধের বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করছে। তাই সুষমা স্বরাজের ওআইসির বৈঠকে অংশগ্রহণের কোনো অধিকার নেই। ’

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসও তাকে ফোন করে বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ ও পাকিস্তানের শান্তিপূর্ণ অবস্থানকে সমর্থন জানিয়েছেন বলে জানান পাক পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, সাধারণ নির্বাচনের আগ মুহূর্তে উত্তপ্ত পরিস্থিতির সুযোগ নিতে চায় ভারত সরকার। এমন কাজের মাধ্যমে বিরোধীপক্ষ ও সাধারণ জনগণকে তারা বোকা বানাচ্ছে। ভারতকে মোকাবেলা করার পূর্ণ শক্তি পাকিস্তানের রয়েছে এবং পাকিস্তানের জনগণও এ ব্যাপারে একমত।

সুষমা স্বরাজের কারণে ওআইসির সম্মেলনে অংশগ্রহণ না করলে ওআইসির সঙ্গে সম্পর্কের কোনো অবনতি হবে জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।

বলেন, ওআইসি বা তার সদস্য অন্য দেশগুলোর সঙ্গে আমাদের কোনো মতবিরোধ নেই। আমাদের আপত্তি শুধু সুষমা স্বরাজের অংশগ্রহণের বিষয়ে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর