পাক সেনাদের প্রশংসায় ভারতীয় পাইলট

আটক ভারতীয় পাইলটকে চা খাওয়াচ্ছে পাকিস্তান

পাক সেনাদের প্রশংসায় ভারতীয় পাইলট

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পাকিস্তানি সেনাবাহিনী আমার ভালো দেখভাল করেছে। দেশে ফিরেও আমার বক্তব্যের পরিবর্তন হবে না। ’ এমন কথা জানিয়েছেন আজাদ কাশ্মীরে ভূপাতিত ভারতীয় মিগ-২১ যুদ্ধবিমানের আটক পাইলট।

বুধবার পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) প্রকাশিত এক মিনিট ১৯ সেকেন্ডের এক ভিডিওতে এ স্বীকারোক্তি দেন তিনি।

এতে দেখা যায়, ওই কর্মকর্তা চা পান করছেন আর নিজের নাম-পরিচয় দিয়ে বিভিন্ন বিষয়ে কথা বলছেন।

ভিডিওতে ভারতের এই উইং কমান্ডার বলেন, ‘ক্যাপ্টেন (পাকিস্তানের) আমাকে ভিড় ও সৈন্যদের হাত থেকে উদ্ধার করে। আমি আশা করি আমার দেশের সেনাবাহিনীও এসে আমাকে এভাবে উদ্ধার করবে। পাকিস্তানি সেনাবাহিনীর আচরণে আমি অভিভূত।

তিনি ভারতের কোন অঞ্চলে বাস করেন- পাকিস্তানি সেনা কর্মকর্তাদের এ প্রশ্নের জবাবে অভিনন্দন বলেন, 'আমি দক্ষিণাঞ্চল থেকে। ' পরেই আবার তিনি বলেন, 'আমার কি এটা আপনাদের বলার অনুমতি আছে?'

কথোপকথনে তিনি বিবাহিত কিনা এমন প্রশ্নের জবাবে অভিনন্দন বলেন, তিনি বিবাহিত।

ভিডিওতে তারপর ভারতের এই পাইলটকে বলা হয়, 'আশা করি চা আপনার পছন্দ হয়েছে?' জবাবে তিনি বলেন, 'চা অসাধারণ, আপনাকে ধন্যবাদ। ' 

এরপর অভিনন্দনকে জিজ্ঞাসা করা হয়, 'আপনি কোন বিমান চালাচ্ছিলেন?' এর উত্তরে তিনি বলেন, ‘দুঃখিত মেজর, আমি এই বিষয়টি খোলাসা করতে পারছি না। তবে আমি নিশ্চিত আপনি বিমানের ধ্বংসাবশেষ দেখে ইতিমধ্যেই তা জেনেছেন। '

তাকে প্রশ্ন করা হয়, 'আপনার মিশন কী' এর জবাবেও অভিনন্দন বলেন, 'আপনাকে এটা বলার অনুমতি আমার নেই। '

বুধবার সকালে পাকিস্তানের আকাশসীমায় দুটি ভারতীয় বিমান ভূপাতিত হওয়ার দাবি করা হয় ইসলামাবাদের পক্ষ থেকে। ওই বিমানের দুই পাইলটকে আটকের দাবিও করে তারা। প্রথম দিকে ভারত বিষয়টি অস্বীকার করলেও পরে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র রবিশ কুমার তাঁদের একজন পাইলট জেট বিমানসহ নিখোঁজ হয়েছেন বলে স্বীকার করেন। এরপর পাকিস্তানের হাতে আটক ভারতীয় পাইলটকে নিরাপদে ফেরত পাঠানোর জন্য ইসলামাবাদের কাছে দাবি জানায় নয়াদিল্লি।

সংবাদমাধ্যম ডন-এর খবরে বলা হয়, ভিডিওতে ওই পাইলট নিজেকে উইং কমান্ডার অভিনন্দন বলে পরিচয় দেন। তার মিগ-২১ যুদ্ধবিমান পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরে বিধ্বস্ত হয়। সেখানে স্থানীয়রা তাকে আটক করে। পরে তাদের কাছ অভিনন্দনকে নিজেদের হেফাজতে নেয় পাকিস্তান সেনাবাহিনী।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামা এলাকায় ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের’ গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। এতে বাহিনীটির অন্তত ৪০ সদস্য প্রাণ হারান। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মুহাম্মদ হামলার দায় শিকার করে। পরে গতকাল মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনী পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের আকাশসীমায় ঢুকে বিমান হামলা চালায়।  

দেশটি জানায়, জইশ-ই-মুহাম্মদের ঘাঁটি ধ্বংসের উদ্দেশ্যেই এ হামলা চালানো হয়।

তবে, পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেন, হামলার বিষয়ে ভারত মিথ্যা বলছে। বাস্তবতা হচ্ছে আমাদের ভূখণ্ডে হামলার কোনো ঘটনাই ঘটেনি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর