পাক-ভারত সীমান্তে তীব্র গোলাগুলি

পাক-ভারত সীমান্তে গোলাগুলি

পাক-ভারত সীমান্তে তীব্র গোলাগুলি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারত-পাকিস্তান সীমান্তে দুপক্ষের নিরাপত্তা বাহিনীর মধ্যে তীব্র গোলাগুলি ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকাল ছয়টার দিকে জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় নিয়ন্ত্রণরেখা বরাবর রাজৌরি জেলার মেন্ধর, কৃষ্ণা ঘাঁটি সেক্টরে এ ঘটনা ঘটে।

প্রতিরক্ষা মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দর আনন্দ বলেন, আজ সকাল ছয়টা নাগাদ পাকিস্তানি বাহিনী বিনাপ্ররোচনায় যুদ্ধবিরতি লঙ্ঘন করে কৃষ্ণ ঘাঁটি সেক্টরে মর্টার নিক্ষেপসহ হালকা অস্ত্রের সাহায্যে গুলিবর্ষণ করেছে।

পরে ভারতীয় সেনাবাহিনী কঠোর ও কার্যকরভাবে পাল্টা জবাব দিলে সকাল সাতটা নাগাদ গুলিবিনিময় বন্ধ হয়।

এদিকে, কর্তৃপক্ষ সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে রাজৌরি, পুঞ্চ ও সাম্বা জেলায় নিয়ন্ত্রণরেখা ও আন্তর্জাতিক সীমান্তের পাঁচ কিলোমিটারের মধ্যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে।

গতকাল বুধবারও পাকিস্তানি বাহিনী ভারতীয় এলাকা টার্গেট করে গুলিবর্ষণ করে। আন্তর্জাতিক সীমান্তের আর এস পুরা সেক্টরে উচ্চসতর্কতা জারি করা হয়েছে। লোকজনকে বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে।

স্থানীয় মানুষজন গুলিবর্ষণ ও উত্তেজনার ফলে নিজেদের বাড়িঘর ছেড়ে নিরাপদ জায়গায় আশ্রয় নিচ্ছেন। সীমান্ত এলাকা থেকে চলে আসা লোকজনদের আশ্রয় দেওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকেও বিশেষ ব্যবস্থা করা হচ্ছে যাতে তাদের কোনো অসুবিধা না হয়।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামা এলাকায় ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের’ গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। এতে বাহিনীটির অন্তত ৪০ সদস্য প্রাণ হারান। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মুহাম্মদ হামলার দায় শিকার করে। পরে গতকাল মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনী পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের আকাশসীমায় ঢুকে বিমান হামলা চালায়।  

দেশটি জানায়, জইশ-ই-মুহাম্মদের ঘাঁটি ধ্বংসের উদ্দেশ্যেই এ হামলা চালানো হয়।

তবে, পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেন, হামলার বিষয়ে ভারত মিথ্যা বলছে। বাস্তবতা হচ্ছে আমাদের ভূখণ্ডে হামলার কোনো ঘটনাই ঘটেনি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর