‘সামরিক স্থাপনায় হামলা চলাচ্ছে পাকিস্তান’

অ্যাডভান্সড মিডিয়াম-রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইলের ধ্বংসাবশেষ

‘সামরিক স্থাপনায় হামলা চলাচ্ছে পাকিস্তান’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পাকিস্তান সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়ে উত্তেজনা বাড়ানোর চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করেছে ভারত। এ সময় তারা পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানে ব্যবহৃত একটি ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ হাজির করে। এগুলো ভারতীয় বিমানবাহিনীর বিরুদ্ধে ব্যবহার করা হয়েছে বলে তাদের দাবি।

বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াদিল্লিতে দেশটির সেনা, নৌ ও বিমানবাহি আয়োজিত যৌথ সংবাদ ব্রিফিংয়ে ভারত এ অভিযোগ করে।

 

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের রাজোরিতে অ্যাডভান্সড মিডিয়াম-রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল বা অ্যামর‍্যাম দিয়ে হামলা চালায় পাকিস্তান। এ ক্ষেপণাস্ত্রগুলো শুধু জঙ্গিদের বিরুদ্ধে ব্যবহার করা হবে এমন শর্তে তা যুক্তরাষ্ট্রের কাছ থেকে পেয়েছিল পাকিস্তান। এ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ভারতের মিগ-২১ বিসন যুদ্ধজাহাজটি ভূপাতিত করেছে তারা।

এয়ার ভাইস মার্শাল আরজিকে কাপুর দাবি করেন, মানুষের উপস্থিতি আছে—এমন স্থাপনায় তারা হামলা করেনি বলে যে বক্তব্য দিয়েছে, তা মিথ্যা।

সেই সঙ্গে এফ-১৬ ব্যবহার করা হয়নি—পাকিস্তানের এমন দাবিও মিথ্যা। এফ-১৬ এর ইলেকট্রনিক নমুনা দেখে তা ব্যবহারের প্রমাণ পাওয়া যায়।

আরজিকে কাপুর বলেন, ‘নিয়ন্ত্রণরেখায় (লাইন অব কন্ট্রোল) পড়ে যাওয়ার পর পাকিস্তানের হেফাজতে থাকা ভারতের উইং কমান্ডার পাইলট অভিনন্দনকে ছেড়ে দেওয়ার ঘোষণায় আমরা খুশি। আমরা তাঁকে ফিরে পাব জেনে অত্যন্ত খুশি।

এর আগে ভারতীয় পাইলটকে শুক্রবার মুক্তি দেওয়া হবে বলে জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর