‘জামায়াতকে নিষিদ্ধ করলে ঘটনা ঘটাতে পারে’

জামায়াতে ইসলামির জম্মু-কাশ্মীর শাখা

‘জামায়াতকে নিষিদ্ধ করলে ঘটনা ঘটাতে পারে’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে জামায়াতে ইসলামী নিষিদ্ধ করার ফল ভয়ংকর হবে বলে মনে করছেন সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

বলেছেন, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফল ভুগতে হবে। প্রতিশোধ নিতে উপত্যকায় যেকোনো রকমের ঘটনা ঘটাতে পারে জামায়াত।

শনিবার নিজ দপ্তরে এ হুঁশিয়ারি দেন জম্মু-কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) এ সভানেত্রী।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর জামায়াতে ইসলামির জম্মু-কাশ্মীর শাখাকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করে কেন্দ্রীয় সরকার। সংগঠনটির বিরুদ্ধে কাশ্মীরের সশস্ত্র বিদ্রোহকে সমর্থন দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

এছাড়া, কাশ্মীরের স্বাধীনতাকামী নেতাদের ব্যক্তিগত নিরাপত্তা প্রত্যাহার করা হয়। এ দুই সিদ্ধান্তের কারণে কাশ্মীর উপত্যকায় শান্তি ফেরার বদলে অশান্তি আরো বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতি।

জামায়াতে ইসলামি সেই অর্থে জঙ্গি সংগঠন নয় উল্লেখ করে তিনি বলেন, তাদের নির্দিষ্ট সামাজিক ও রাজনৈতিক আদর্শ আছে। কোনো আদর্শকে এভাবে দমন করা নিন্দনীয়। দলটির তরুণ সদস্যদের গ্রেপ্তার করে কোনো লাভ হবে না। বরং তাদের প্রতিশোধস্পৃহা বেড়ে যাবে।

বিজেপির উদ্দেশে মেহবুবা মুফতি বলেন, ‘আপনাদের সঙ্গে আরএসএস, শিবসেনা, জনসংঘ আছে। যারা কেবল মাংসাশী সন্দেহে গণপ্রহার করেন। তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয় না।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, জামায়াত তো উপত্যকায় গরিব মানুষদের সাহায্য করে। স্কুল তৈরি করে ছোট ছোট বাচ্চাকে শিক্ষা দেয়। আর তাদেরই আপনারা ধরে ধরে জেলে পুরে দিতে চাইছেন। এর ফল ভয়ংকর হবে। দয়া করে জম্মু-কাশ্মীরকে জেলে পরিণত করবেন না।

‘জম্মু-কাশ্মীরে পিডিপি-বিজেপি জোট থাকতে আমরা বিজেপিকে যা খুশি করতে দিইনি। কিন্তু এবার আর তা হচ্ছে না। এখন একজন কাশ্মীরি মার খেলে বাকিরা আনন্দ পাচ্ছেন। ’

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর