পাকিস্তানি নাগরিকদের ভিসার মেয়াদ কমে বাড়ছে ফি!

ছবি সংগৃহীত

পাকিস্তানি নাগরিকদের ভিসার মেয়াদ কমে বাড়ছে ফি!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পাকিস্তানের নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রের প্রায় সব প্রকারের ভিসার মেয়াদ কমানো এবং ফি বাড়ানো হয়েছে বলে একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে হোয়াইট হাউজ। তবে কী কারণে এই রদবদল, তা স্পষ্ট করা হয়নি।

বুধবার প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য জানায় ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার’। এতে বলা হয়, এই বিষয়ে পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়েছে দেশটি যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভিসার মেয়াদের ক্ষেত্রে যে নীতি অনুসরণ করে তারা, সেই নীতির সঙ্গে সামঞ্জস্য রেখেই এটি করা হয়েছে।

পাকিস্তানের গণমাধ্যম ‘জিওটিভি’র বরাত দিয়ে এই প্রতিবেদনে বলা হয়, ইসলামাবাদে যুক্তরাষ্ট্রের দূতাবাস মঙ্গলবার জারি করা একটি বিজ্ঞপ্তিতে এই রদবদলের কথা জানানো হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই ভিসার মেয়াদ কমিয়ে দিয়েছে ট্রাম্প প্রশাসন।

ভারতীয় গণমাধ্যমটি জানায়, সবচেয়ে বেশি কমানো হয়েছে পাকিস্তানের সাংবাদিকদের ভিসার মেয়াদ। আগে তাদের ভিসার মেয়াদ ছিল পাঁচ বছর, যা কমিয়ে মাত্র তিন মাস করা হয়েছে।

অন্যদিকে চাকরি বা মিশনারিদের ক্ষেত্রে ভিসার মেয়াদ পাঁচ বছর থেকে এক বছরে নামিয়ে আনা হয়েছে।

আরও জানায়, আগে ভিসার ফি ছিল ১৬০ ডলার। সেটা এখন বাড়িয়ে করা হয়েছে ১৯২ ডলার। যুক্তরাষ্ট্রের নাগরিকদেরও একই মেয়াদের ভিসা দেয় পাকিস্তান। ওয়াশিংটনে পাকিস্তান দূতাবাসের নীতি মেনেই যুক্তরাষ্ট্রও ভিসার মেয়াদে রদবদল এনেছে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর