'পুরান ঢাকায় কোনো রাসায়নিক গুদাম থাকবে না'

ফাইল ছবি

'পুরান ঢাকায় কোনো রাসায়নিক গুদাম থাকবে না'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, পুরান ঢাকা ও রাজধানীর অন্যান্য আবাসিক এলাকায় কোনো ধরনের রাসায়নিক গুদাম থাকবে না। দাহ্য পদার্থের গুদাম অপসারণে সরকারের কঠোর অবস্থানের কথা জানান তিনি। সম্প্রতি চকবাজার অগ্নিকাণ্ডে ৭১ জন নিহত হন। এ ছাড়া আহত হন অর্ধশতাধিক।

শেখ হাসিনা বলেন, এ ধরনের দাহ্য পদার্থ এখানে থাকতে দেয়া যাবে না। আমরা তাদের (ব্যবসায়ী) জন্য একটি পৃথক জায়গা খুঁজছি। আমরা তাদের ব্যবসা নষ্ট করতে চাই না। কিন্তু আবাসিক এলাকায় কোনো রাসায়নিক গুদাম থাকার অনুমতি পাবে না।

বৃহস্পতিবার রাজধানীতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নবনির্বাচিত মেয়র, কাউন্সিল ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) কাউন্সিলরদের শপথগ্রহণ অনুষ্ঠানে শেখ হাসিনা এসব কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত ডিএসসিসি মেয়র সাঈদ খোকনকে নির্দেশ করে প্রধানমন্ত্রী বলেন, পুরান ঢাকায় সাম্প্রতিক অগ্নিকাণ্ডের ঘটনা খুবই দুঃখজনক। ব্যবসায়ীরা (দাহ্য পণ্যের) এখানে তাদের শোরুম রাখতে এবং পণ্য বিক্রি করতে পারেন। কিন্তু আমরা তাদের জন্য একটি সম্পূর্ণ পৃথক জায়গার ব্যবস্থা করব, যেখানে দাহ্য পদার্থ নিরাপদ থাকবে।

২০১০ সালের নিমতলীর অগ্নিকাণ্ডের কথা উল্লেখ করে তিনি বলেন, চকবাজার ও নিমতলী এলাকায় দুটি অগ্নিকাণ্ডে অনেক মানুষ প্রাণ হারিয়েছেন।  

এ জন্য  প্রধানমন্ত্রী সতর্ক করে বলেন, সে জন্য আমরা এ ব্যাপারে কোনো বাধা মানব না।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর