ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া!

ছবি সংগৃহীত

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছাকাছি একটি সুবিধাজনক জায়গা থেকে তোলা একাধিক স্যাটেলাইট ইমেজ দেখে মনে হচ্ছে যে দেশটি কোনও ক্ষেপণাস্ত্র বা স্যাটেলাইট উৎক্ষেপণ করার প্রস্তুতি নিচ্ছে।

শনিবার প্রকাশিত একটি প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের পাবলিক রেডিও নেটওয়ার্ক ‘এনপিআর’র বরাত দিয়ে এই তথ্য জানায় বিবিসি। এতে বলা হয়, সানুমডং নামে পরিচিত একটি কেন্দ্রে এই ধরনের সক্রিয়তা দেখা যায়।

যুক্তরাজ্য-ভিত্তিক গণমাধ্যমটি জানায়, সানুমডংয়ের আশেপাশে বড় বড় যানবাহন চলাচল করতে দেখা গেছে।

তাই মনে করা হচ্ছে উত্তর কোরিয়া একটি উৎক্ষেপণ কেন্দ্রে ক্ষেপণাস্ত্র বা রকেট সরানোর প্রস্তুতি নিচ্ছে।

গণমাধ্যমটির সিউল (দক্ষিণ কোরিয়ার রাজধানী) প্রতিনিধি লরা বিকারের মতে, ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উনের বৈঠক ভেঙে যাওয়ার পর উত্তর কোরিয়া হয়ত যুক্তরাষ্ট্রের মনোভাব বোঝার চেষ্টা করছে।

যুক্তরাষ্ট্র উৎক্ষেপণ এড়াতে উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তির ক্ষেত্রে যথেষ্ট ছাড় দেবে এই আশায় দেশটি এমন করছে বলেও উল্লেখ করেন তিনি।

এই সপ্তাহের শুরুতে দেশটির সোহায়ে’র প্রধান রকেট উৎক্ষেপণ কেন্দ্রটি পুনর্নির্মাণ করা হয়েছে এমন খবর প্রকাশিত হওয়ার পর এটি সামনে এলো।

দেশটির বেশিরভাগ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং রকেট রাখা হয়েছে।

গত বছর কেন্দ্রটি ভাঙার কাজ শুরু হয় কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকের পর তা বন্ধ করা হয়। শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, উত্তর কোরিয়া আবারও অস্ত্র পরীক্ষা শুরু করলে তিনি হতাশ হবেন।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর