‘শান্তিতে নোবেল পাচ্ছেন ইমরান খান’

ইমরান খান-নোবেল পুরস্কার

‘শান্তিতে নোবেল পাচ্ছেন ইমরান খান’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার জন্য প্রাথমিকভাবে ‘মনোনীত’ করেছে মার্কিন পত্রিকা ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটর। পত্রিকার সম্পাদকীয় বোর্ড চারজনের একটি তালিকা করেছে। এতে ইমান খানকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

নোবেল পুরস্কারের জন্য প্রাথমিক তালিকা করে ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটর বলেছে, ইমরান খান নোবেল পুরস্কার পেলে শান্তিবাদী নেতৃত্বের জন্য তা হবে সবচেয়ে বড় চমক এবং বিশ্বের জন্য বিরাট গুরুত্বপূর্ণ ঘটনা।

ভারত ও পাকিস্তানের মধ্যকার সাম্প্রতিক সামরিক উত্তেজনা সামাল দেওয়ার পর নোবেল পাওয়ার সম্ভাব্য তালিকায় ইমরান খানের নাম আনলো সায়েন্স মনিটর।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় ভারতের ৪৪ জওয়ান নিহত হওয়ার পর পাকিস্তানকে দোষারোপ করে নয়াদিল্লি। জবাবে ইমরান খান ঘটনার তদন্তে ভারতকে সাহায্য করার প্রস্তাব দেন। পাক প্রস্তাব আমলে না নিয়ে পাকিস্তানের ভেতরে ভারত বিমান হামলা চালাতে গেলে দেশটির একজন পাইলট ধরা পড়েন।

তাকেও ইমরান খানের নির্দেশে দুদিন পর ছেড়ে দেয় পাকিস্তান।

এছাড়া, তিনি পাকিস্তানের জাতীয় সংসদে ভাষণ দেওয়ার সময় আবারো ভারতকে সংলাপের প্রস্তাব দেন। পাইলট মুক্তি দেওয়ার ঘটনাকে ক্রিশ্চিয়ান সায়েন্স বলছে, ইমরানের ওই সিদ্ধান্তে আকস্মিকভাবে পুরো পরিস্থিতি বদলে যায়।

ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটরের প্রাথমিক নোবেল তালিকায় আরো যেসব ব্যক্তির নাম রয়েছে তারা হচ্ছেন- ভেনিজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইডো, উত্তর কোারিয়ার নেতা কিম জং উন এবং ইথিওপিয়ার আবি আহমেদ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর