পাকিস্তানের হাতে আরেক স্মার্ট অস্ত্র

জেএফ-১৭

পাকিস্তানের হাতে আরেক স্মার্ট অস্ত্র

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জেএফ-১৭ থান্ডার নামে বহুমুখী যুদ্ধবিমান থেকে বাড়তি পাল্লার ‘চৌকস অস্ত্রের’ সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান বিমান বাহিনী (পিএএফ)।

এ চৌকস অস্ত্র পাকিস্তান নিজেই তৈরি করেছে বলে দাবি করেছে পিএএফ। পাক-ভারতের উত্তেজনা যখন তুঙ্গে তখন এ অস্ত্রের পরীক্ষা চালাল পাকিস্তান। আর এতে করে দুদেশের উত্তেজনা কিছুটা বাড়েছে বলে সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, পাক বিজ্ঞানী এবং প্রকৌশলীদের সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়ে অস্ত্রটি তৈরি করা হয়েছে। তাই একে চৌকস (স্মার্ট অস্ত্র) তৈরির ক্ষেত্রে পাকিস্তান বিমান বাহিনীর জন্য বড় ধরণের সফলতা হিসেবে গণ্য করা হচ্ছে।

এ অস্ত্র তৈরির মধ্য দিয়ে জেএফ-১৭ থান্ডার যুদ্ধ বিমানের দিনে বা রাতে লক্ষ্যবস্তুর ওপর সুনির্দিষ্ট আঘাত সক্ষমতা আরো বাড়ল। এ পরীক্ষার যে ভিডিও প্রকাশ (নিচে) করা হয়েছে তাতে অস্ত্রের স্বরূপ প্রকাশ করা হয়নি।

এ ছাড়া লক্ষ্যবস্তুতে আঘাত হানা পর্যন্ত অস্ত্রটি ডিজিটালি ঢেকে রাখা হয়েছে। অবশ্য আঘাত হানার পর অগ্নিগোলক উঠতে এবং সেখানে বিশাল খাদের সৃষ্টি হয়েছে বলে ভিডিওতে দেখা গেছে।

পাক বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল মুজাহিদ আনোয়ার খান এ সফলতার জন্য পিএএফের বিজ্ঞানী এবং প্রকৌশলীদের অভিনন্দন জানিয়েছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর