ট্রাম্প বললেন, শ্বেত সন্ত্রাসবাদ হুমকি নয়

ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প বললেন, শ্বেত সন্ত্রাসবাদ হুমকি নয়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

শ্বেত সন্ত্রাসবাদ হুমকি নয় বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছেন, শ্বেত সন্ত্রাসবাদকে উদীয়মান বা আসন্ন কোনো হুমকি নয়।

নিউজিল্যান্ডের দুটি মসজিদে সন্ত্রাসীদের গুলিতে ৪৯ জন মুসল্লি নিহত ও বহু আহতের পর ট্রাম্প এ বক্তব্য দিলেন।

হোয়াইট হাউজে সাংবাদিকরা ট্রাম্পের কাছে জানতে চান- তিনি শ্বেত সন্ত্রাসবাদকে উদীয়মান হুমকি হিসেবে দেখেন কিনা।

ট্রাম্প বলেন, সত্যিই আমি মনে করি, এরা সংখ্যায় খুবই অল্প মানুষ, যাদের মারাত্মক সমস্যা আছে।

ট্রাম্পের এ বক্তব্যের বিরোধিতা করেছেন আমেরিকার নিরাপত্তা বিশেষজ্ঞরা। তারা বলছেন, মার্কিন প্রেসিডেন্টের অভিবাসন নীতির কারণে পশ্চিমা বিশ্বে উগ্র ডানপন্থি গোষ্ঠীগুলো ও শ্বেত-বর্ণবাদীরা উৎসাহিত হয়েছে।

নিরাপত্তা বিশেষজ্ঞরা আরো বলছেন, আমেরিকায় উগ্র চরমপন্থা বাড়ছে এবং দেশের ভেতরে ও বাইরে চরমপন্থিদের হামলার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায় নিতে হবে।

‘ট্রাম্পের নির্বাচনী মেনিফেস্টোতে নিজেই শ্বেতবর্ণবাদের প্রতীক হয়ে দেখা দিয়েছিলেন। ’

শুক্রবার নিউজ্যিলান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ব্রেন্টন টেরেন্ট নামে এক সন্ত্রাসী হামলা চালায়। তবে বাইরে গাড়িতে তার কয়েকজন সহযোগী ছিল। কিন্তু আন্তর্জাতিক গণমাধ্যমে গাড়ির ভেতরে থাকা সহযোগীদের বিষয়টি এড়িয়ে যাওয়া হচ্ছে এবং শুধু ব্রেন্টনকে তুলে ধরা হচ্ছে। এতে শ্বেত-সন্ত্রাসবাদীদের সংগঠিত অবস্থা আড়ালের চেষ্টা চলছে বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে জুম্মার নামাজের সময় আল নূর নামের ক্রাইস্টচার্চের ওই মসজিদে বন্দুকধারী হামলা চালায়। সন্ত্রাসী হামলায় দুই মসজিদের ৪৯জন নিহত হয়। এসময় লিটন দাস ও নাঈম হাসান ছাড়া বাংলাদেশ দলের সবাই মাঠে অনুশীলনে ছিলেন। অনুশীলন শেষে তাঁরা ওই মসজিদে জুমার নামাজ আদায়ে যান। মসজিদে প্রবেশের মুহূর্তে স্থানীয় একজন তাঁদের মসজিদে ঢুকতে নিষেধ করেন। বলেন, এখানে সন্ত্রাসী হামলা হয়েছে। আতঙ্কিত খেলোয়াড়েরা এ সময় দৌড়ে হ্যাগলি ওভালে ফেরত আসেন। হামলার পর ওই বন্দুকধারী জানালার কাঁচ ভেঙে হামলাকারী পালিয়ে যায়। বন্দুকধারীর হাতে অটোমেটিক রাইফেল ছিল।

মসজিদটি ছাড়াও এছাড়া আশপাশের বেশ কয়েকটি স্কুলেও গোলাগুলির শব্দ শুনতে পেয়েছেন বেশ কয়েকজন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর