ইসলামকে কটাক্ষ করে ব্রিটিশ ভাষ্যকার নিষিদ্ধ

ব্রিটিশ রাজনৈতিক ভাষ্যকার ও লেখক মিলো ইয়ান্নোপোলোস

ইসলামকে কটাক্ষ করে ব্রিটিশ ভাষ্যকার নিষিদ্ধ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইসলাম ধর্মকে ‘বর্বর’এবং ‘অ্যালিয়েন’ সংস্কৃতি বলে মন্তব্য করে বিপাকে পড়লেন ব্রিটিশ রাজনৈতিক ভাষ্যকার ও লেখক মিলো ইয়ান্নোপোলোস। তার বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে কর্তৃপক্ষ।

শুক্রবার নিউজিল্যান্ডের মসজিদে সন্ত্রাসী হামলার পর ইসলাম ধর্মকে নিয়ে এ মন্তব্য করেন বিতর্কিত মন্তব্যের জন্য বিশ্বজুড়ে পরিচিত মিলো ইয়ান্নোপোলোস।

আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, অস্ট্রেলিয়ায় চলতি বছরের শেষের দিকে একটি অনুষ্ঠানে এই ব্রিটিশ ভাষ্যকারের বক্তৃতা করার কথা ছিল।

এর আগে ২০১৫ সালের ডিসেম্বরে মিলো নারীদের ‘পরগাছার’ সঙ্গে তুলনা করে ব্যাপক বিতর্কের জন্ম দেন। চলতি মাসের শুরুর দিকে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র দপ্তর প্রাথমিকভাবে মিলোকে ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নেয়। দপ্তরের এই সিদ্ধান্তে সমর্থন জানায় সরকারের জ্যেষ্ঠ মিত্ররা। পরে উদারপন্থীদের দাবির মুখে তাকে ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, শুক্রবার দুপুর ১টা ৪০ মিনিটে জুমার নামাজের সময় মসজিদে হামলা চালায় মুসলিম বিদ্বেষী অস্ট্রেলিয়ান এক নাগরিক। প্রথমে আল নূর মসজিদে হামলা চালায় সে। পরে পার্শ্ববর্তী লিনউড মসজিদ হামলা চালায়। নৃশংস ওই হত্যাকাণ্ডের পুরো ঘটনা ফেসবুক লাইভে প্রচার করে হামলাকারী। এ ঘটনায় এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় সেখানে অবস্থান করা বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন। তারা ওই মসজিদে নামাজ পড়তে যাচ্ছিলেন। আর মাত্র পাঁচ মিনিট আগে তারা মসজিদে প্রবেশে করলে দুর্ঘটনার মুখ পতিত হতে হতো তাদেরও। পরে ক্রিকেটাররা দৌড়ে সেখান থেকে নিরাপদে আশ্রয় নেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর