নিউজিল্যান্ডের হামলার ভিডিও প্রচার করে ধরা কিশোর

হামলার ভিডিও প্রচার

নিউজিল্যান্ডের হামলার ভিডিও প্রচার করে ধরা কিশোর

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নুর মসজিদের হামলার ভিডিও সম্প্রচার বিতরণের অভিযোগে এক তরুণকে (১৮) আটক করা হয়েছে। পরে তাকে আদালতে হাজির করা হয়। তবে তার নাম গোপন রাখতে নির্দেশ দিয়েছেন আদালতের বিচারক।

এএফপির খবরে প্রকাশ, ‘লক্ষ্য অর্জিত হয়েছে’ বার্তাসহ মসজিদের হামলার ছবি প্রকাশের অভিযোগে তার বিরুদ্ধে সহিংসতা উসকে দেওয়ার অভিযোগ আনা হয়।

আদালতের কৌঁসুলি বলছেন, প্রতিটা অভিযোগের বিপরীতে অন্তত ১৪ বছর কারাদণ্ড হতে পারে তার। আদালত তার জামিন মঞ্জুর করেননি। তাকে ফের আগামী ৮ এপ্রিল আদালতে হাজির করা হবে।

উল্লেখ্য, শুক্রবার দুপুর ১টা ৪০ মিনিটে জুমার নামাজের সময় মসজিদে হামলা চালায় মুসলিম বিদ্বেষী অস্ট্রেলিয়ান এক নাগরিক।

প্রথমে আল নূর মসজিদে হামলা চালায় সে। পরে পার্শ্ববর্তী লিনউড মসজিদ হামলা চালায়। নৃশংস ওই হত্যাকাণ্ডের পুরো ঘটনা ফেসবুক লাইভে প্রচার করে হামলাকারী। এ ঘটনায় এখন পর্যন্ত বাংলাদেশের পাঁচজনসহ ৫০ জনের মৃত্যু হয়। এ ঘটনায় সেখানে অবস্থান করা বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন। তারা ওই মসজিদে নামাজ পড়তে যাচ্ছিলেন। আর মাত্র পাঁচ মিনিট আগে তারা মসজিদে প্রবেশে করলে দুর্ঘটনার মুখ পতিত হতে হতো তাদেরও। পরে ক্রিকেটাররা দৌড়ে সেখান থেকে নিরাপদে আশ্রয় নেন।

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ব্রেন্টন টেরেন্ট শুধু হামলায় জড়িত নন বলে বিভিন্ন সংবাদ মাধ্যম প্রচার করছে। বাইরে রাখা গাড়িতে তার কয়েকজন সহযোগীও ছিল। কিন্তু আন্তর্জাতিক গণমাধ্যমে গাড়ির ভেতরে থাকা সহযোগীদের বিষয়টি এড়িয়ে যাওয়া হচ্ছে এবং শুধু ব্রেন্টনকে তুলে ধরা হচ্ছে। এতে শ্বেত-সন্ত্রাসবাদীদের সংগঠিত অবস্থাকে আড়ালের চেষ্টা চলছে বলেই মনে করা হচ্ছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর