কুকুরের গায়ে রং দিলেই ৬ মাসের জেল!

রং মাখানো কুকুর

কুকুরের গায়ে রং দিলেই ৬ মাসের জেল!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কুকুরের গায়ে রং মাখালে ছয় মাসের কারাদণ্ড হবে বলে এমন আইন জারি করা হয়েছে। ভারতের কলকাতার বিধাননগন পুলিশ প্রশাসন এ আইন জারি করে।

ভারতীয় গণমাধ্যম জানায়, সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎমব হোলি শুক্রবার (২২ মার্চ)। হোলিতে একে-অপরকে রংয়ে কিংবা আবীরে রাঙিয়ে দেয়।

পাশাপাশি অনেকে দুষ্টুমি করে কুকুরের গায়েও রং মেখে দেয়। আর তা বন্ধ করতে এ আইন জারি করে ভারতের বিধাননগর পুলিশ।

পুলিশ জানায়, কুকুরের গায়ে কেউ রং দিয়েছেন খবর পেলে পুলিশ উপযুক্ত ব্যবস্থা নেবে। ওই ব্যক্তিকে প্রথমে রং দিতে বারণ করা হবে।

তাকে সতর্কও করা হবে। সতর্কতায় কাজ না হলে জরিমানা করা হবে। তাতেও যদি শিক্ষা না হয় তবে প্রিভেনশন অফ ক্রুয়েলটি টু অ্যানিম্যালস অ্যাক্টে ওই ব্যক্তির সর্বোচ্চ ৬ মাস পর্যন্ত কারাবাসও হতে পারে।

বিশেষজ্ঞদের দাবি, পথকুকুরদের কেউ গোসল করিয়ে দেয় না। ফলে তারা নিজেকে পরিস্কার রাখার জন্য জিভের সাহায্য নেয়। স্বাভাবিকভাবেই গায়ে রং লাগা অবস্থায় জিভ দিয়ে চাটলে কুকুরের শরীরে বিভিন্ন রাসায়নিক প্রবেশ করে। তার ফলে কুকুরদের পেটের সমস্যা তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা থাকে।  এছাড়াও রঙে ব্যবহৃত রাসায়নিকের মাধ্যমে অনেক সময়ই দেখা যায় ত্বকের সমস্যাও। কুকুরের শরীরের লোমও উঠে যায়।  শুধু তাই নয়, ছোট ছোট শারীরিক সমস্যার পাশাপাশি মৃত্যু পর্যন্ত হতে পারে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)