নিউজিল্যান্ডের রাষ্ট্রীয় গণমাধ্যমে জুমার আজান

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

নিউজিল্যান্ডের রাষ্ট্রীয় গণমাধ্যমে জুমার আজান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদে কাল আবার জুমার নামাজ আদায় করতে সমবেত হবেন মুসল্লিরা। এদিন দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন (টিভি এনজেড) ও রেডিওতে (রেডিও এনজেড) জুমার নামাজের আজান সম্প্রচারের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। সেই সঙ্গে জাতীয়ভাবে পালন করা হবে দুই মিনিটের নীরবতা। পাকিস্তানের শীর্ষস্থানীয় গণমাধ্যম ‘দ্য নিউজ’ এ খবর জানিয়েছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন জানান, গভীর শোকাবহ ঘটনার স্মরণে প্রথাগতভাবে এক মিনিট নীরবতা পালন করা হলেও শুক্রবারের ওই বিয়োগান্ত ঘটনার মাত্রা বিবেচনায় নিউজিল্যান্ডে দুই মিনিটের নীরবতা পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, এমন সিদ্ধান্ত নেওয়ার পেছনে দুটি কারণ। একটি হলো জুমার নামাজের সময় হামলা হয়েছিল। আর অন্যটি আমরা যে মুসলিমদের পাশে আছি, তা বোঝানোর জন্য।

উল্লেখ্য, গত শুক্রবার ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদে বন্দুকধারীর হামলায় পাঁচ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হন। আহত হন ৪২ জন। হামলার পর বন্দুকধারী অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেনটন টারান্টকে (২৮) গ্রেপ্তার করে পুলিশ। গত শনিবার তাঁকে আদালতে হাজির করা হলে বিচারক তাঁর রিমান্ড মঞ্জুর করেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর