পোপ ফ্রান্সিস আজ ঢাকায় আসছেন

ফাইল ছবি

পোপ ফ্রান্সিস আজ ঢাকায় আসছেন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রোমান ক্যাথলিক চার্চের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস আজ বৃহস্পতিবার ঢাকায় আসছেন। বেলা ৩টায় ঢাকার শাহজালাল বিমানবন্দরে নামবেন তিনি।

৩০ বছর পর এই প্রথম কোন পোপ বাংলাদেশ সফরে আসছেন। সবশেষ ১৯৮৬ সালে সফর করেছিলেন পোপ দ্বিতীয় জন পল।

বিমানবন্দরে ক্যাথলিকদের প্রধান ধর্মগুরুকে অভ্যর্থনা জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় ২১ বার তোপধ্বনির মাধ্যমে স্বাগত জানানো হবে তাকে, দেয়া হবে গার্ড অব অনার। পোপ ফ্রান্সিস বর্তমানে মিয়ানমার সফরে রয়েছেন।

জানা গেছে, বিমানবন্দর থেকে সরাসরি সাভারে যাবেন পোপ ফ্রান্সিস।

সেখানে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। এরপর ধানমণ্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে করবেন পোপ।

সেখান থেকে বঙ্গভবনে যাবেন পোপ ফ্রান্সিস।

এসময় রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে একান্ত বৈঠক করবেন তিনি। এছাড়া বঙ্গভবনে দরবার হলে মন্ত্রিপরিষদ সদস্য, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও কূটনীতিকদের উপস্থিতিতে এক অনুষ্ঠানে তিনি বক্তব্য দেবেন।
এরপর শুক্রবার সকালে সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশে প্রার্থনা করবেন পোপ ফ্রান্সিস। এরপর ভ্যাটিকান দূতাবাসে সাক্ষাৎ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। বিকালে কাকরাইলের রমনা ক্যাথেড্রালে যাবেন পোপ ফ্রান্সিস। সেখানে আর্চবিশপ হাউজে বিশপদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

শনিবার সকালে তেজগাঁওয়ে মাদার টেরিজা হাউস পরিদর্শনে যাবেন পোপ। এরপর তেজগাঁও হলি রোজারিও চার্চে খ্রিস্টান যাজক, ধর্মগুরু ও ধর্মীয় নেতাদের সঙ্গে সাক্ষাৎ শেষে চার্চের কবরস্থান পরিদর্শন করবেন পোপ। পরে তিনি ঢাকায় নটরডেম কলেজে তরুণদের সঙ্গে মতবিনিময় করবেন।

এদিন বিকাল ৫টায় শাহজালাল বিমানবন্দর ছাড়বেন ক্যাথলিক ধর্মগুরু। তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সম্পর্কিত খবর