গণমাধ্যমের সঙ্গে সংলাপে ইসি

গণমাধ্যমের সঙ্গে সংলাপে ইসি

নিউজ ২৪ ডেস্ক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অংশীজনদের সঙ্গে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে আজ বুধবার গণমাধ্যমের সঙ্গে সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন। আগারগাঁও নির্বাচন ভবন মিলনায়তনে আজ সকাল সোয়া ১০টার দিকে সংলাপ শুরু হয়।

নির্বাচন কমিশন সূত্র জানায়, দুদিনের সংলাপে গণমাধ্যমের ৭১ জন প্রতিনিধিকে সংলাপে আমন্ত্রণ জানানো হয়েছে। এর মধ্যে আজ বুধবার বিভিন্ন পত্রিকার সম্পাদক, জ্যেষ্ঠ সাংবাদিক ও সাংবাদিক নেতাদের সঙ্গে সংলাপ হচ্ছে।

কাল বিভিন্ন টেলিভিশন, রেডিও ও অনলাইন গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপ হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গত ৩১ জুলাই থেকে সংলাপ শুরু করে ইসি। প্রথম দিন সুশীল সমাজের প্রতিনিধিরা সংলাপে অংশ নিয়ে নির্বাচনে নিয়মিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংজ্ঞায় অন্তর্ভুক্ত করা, নির্বাচনের আগে সংসদ ভেঙে দেওয়া, ‘না’ ভোট প্রবর্তন করাসহ বিভিন্ন প্রস্তাব তুলে ধরেছিলেন।

আজ বুধবারের সংলাপে গণমাধ্যম ব্যক্তিত্বরা নির্বাচনে সকল দলের অংশগ্রহণ নিশ্চিত করারও ওপর জোর দিয়েছেন বলে বৈঠকসূত্রে জানা গেছে।

এছাড়া সুষ্ঠ গণতান্ত্রিক পরিবেশে প্রতিটা ভোটারের ভোটাধিকার নিশ্চিত করার উপরে জোর দিয়েছেন তারা।  একইসঙ্গে 'না' ভোটের বিষয়টি থাকা উচিত বলে মত প্রকাশ করেছেন অনেকে। কাউকে পছন্দ না হলে যাতে সেই মত দিতে পারে ভোটার।

নির্বাচনে অস্ত্রের মহড়া, কালো টাকার ব্যবহার বন্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছেন গণমাধ্যম প্রতিনিধিরা। তারা প্রশ্ন তোলেন- ভারতের নির্বাচন কমিশন যদি এক নোটিশে মুখ্যমন্ত্রীকে বরখাস্ত করে দিতে পারে, নরেন্দ্র মোদিকে সতর্ক করে নোটিশ দিতে পারে, তবে একই সাংবিধানিক ক্ষমতা নিয়ে আমাদের নির্বাচন কমিশন কেন শক্তিশালী ও সাহসি পদক্ষেপ নিতে পারবে না? তারা বলেন, নির্বাচন চলাকালীন সময়ে যে সংস্থাগুলো দায়িত্ব পালন করে থাকে তাদেরকে নির্বাচন কমিশন কঠোরভাবে নিয়ন্ত্রণ করবে, যাতে মানুষ সুষ্ঠভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে।

নির্বাচন নিয়ে মাঠ পর্যায়ে যারা কাজ করে থাকে তাদের সুপারিশগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। দুপুর পৌনে ১টায় এ প্রতিবেদন লেখার সময়ও সংলাপ চলছিল।

সম্পর্কিত খবর