এবার ছোট ভাইকে নিয়ে পিএসজি কাঁপাবেন এমবাপ্পে

বর্তমান ফুটবল বিশ্বে অন্যতম আতঙ্কের নাম কিলিয়ান এমবাপ্পে ঝড়। যার গতির সামানে হার মানে বিশ্বের বাঘা বাঘা সব রক্ষণভাগ। ২০১৮ বিশ্বকাপ জয়ে ফরাসিদের নেতৃত্ব দিয়েছেন। কাতার বিশ্বকাপেও দেখিয়েছেন মাঠে কতোটা ভয়ঙ্কর হতে পারেন তিনি। এই এমবাপ্পের কাছেই ধুঁকতে হয়েছে পুরো আর্জেন্টিনা দলকে। ক্লাব পিএসজিতেও প্রতিপক্ষের আতঙ্কের নাম ২৪ বছর বয়সী এই ফরাসি তারকা। সেই ঝড়ের গতিবেগ আরো বাড়াতে দলে যোগ দিয়েছেন তার ছোট ভাই ইথার এমবাপ্পে। পিএসজির পরের ম্যাচেই মাঠে দেখা যেতে পারে দুই এমবাপ্পেকে।

বয়সভিত্তিক দলে মুগ্ধতা ছড়িয়ে ১৫ বছর বয়সেই পিএসজির সিনিয়র দলে জায়গা করে নিয়েছেন ইথার। এরইমধ্যে বন্ধুত্বপূর্ণ প্রীতি ম্যাচে মাঠে নেমে সিনিয়র দলে অভিষেক হয়েছে তার। গত ১৬ ডিসেম্বর প্যারিসের বিপক্ষে প্রীতি ম্যাচের দ্বিতীয়ার্ধে মাঠে নামেন তিনি। এরপর খেলেছেন আরো একটি ম্যাচ। মূলত বিশ্বকাপ ব্যস্ততায় ফুটবলার ঘাটতির কারণেই ইথারকে মাঠে নামায় কোচ ক্রিস্টোফ গালতিয়ের। তবে এখন পর্যন্ত বড় ভাই কিলিয়ান এমবাপ্পের সাথে মাঠে নামা হয়নি ছোট ভাই ইথারের।

আগামী ২৯ ডিসেম্বর ১৬ বছরে পা দেবেন ইথার। অন্যদিকে সেদিনই লিগ ওয়ানের ম্যাচে স্ট্রাসবার্গের বিপক্ষে মাঠে নামবে পিএসজি। যেখানে এমবাপ্পের সাথে মাঠে নামার কথা রয়েছে তার। সেটি হলে দুই ভাইকে একসাথে খেলতে দেখবে ফুটবল বিশ্ব।

এর আগে ২০২১ সালে ছোটভাইকে পরামর্শ দেওয়ার ব্যাপারে জানিয়ে ছিলেন এমবাপ্পে। ফরাসি সুপার স্টার তখন বলেন, ‘আমি তাকে বলি: শান্ত থাক! এটা জীবনের গল্প কিন্তু সে আমার কাছে সম্পূর্ণ আলাদা, সেটা তার মনোভাব, তার চরিত্র, তার খেলা। তাকে তার পথ অনুসরণ করতে হবে। তবে তার এমন কিছু থাকবে যা আমার ছিল না: একটি নামের চাপ। তাকে তার প্রথম নামের মাধ্যমে নিজের জন্য একটি নাম তৈরি করতে হবে। সমস্যা হল আমাদের একই চেহারা এবং লোকেরা মনে করে আমরা একই!’

কিলিয়ান এমবাপ্পে আক্রমণভাগে খেললেও ইথার খেলেন মিডফিল্ডার হিসেবে। তার খেলায় অনেকে অ্যাড্রিয়েন রাবিওটের মিল দেখেন। এ ব্যাপারে ক্লেয়ারফন্টেইনের প্রাক্তন পরিচালক, জিন-ক্লদ লাফার্গ বলেন, ‘এই ছেলেটি খুব মার্জিত মিডফিল্ডার। তিনি খুব নিশ্চিন্ত এবং খুব বুদ্ধিমান। সে ভবিষ্যতের খেলোয়াড়, এটাই সত্যি। ’

এখন দেখার অপেক্ষা জন্মদিনে বড় ভাই এমবাপ্পের সাথে মাঠে নামার স্বপ্ন পূরণ হয় কি না ইথারের। তবে সেটি হলে খুশিই হবেন এমবাপ্পের সমর্থকরা।

 

news24bd.tv/আমিরুল